Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৩ দফা দাবি না মানলে ২০ ডিসেম্বর থেকে আমরণ অনশন

ডিজিটাল সেন্টার উদ্যোক্তা ফোরামের হুমকি

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চাকরি স্থায়ীকরণ ও পুনর্বহাল ও জাতীয় বেতন স্কেলসহ তিন দফা দাবিতে আগামী ২০ ডিসেম্বর থেকে আমরণ অনশন ও সারা দেশে কর্মবিরতির ঘোষণা দিয়েছে বাংলাদেশ ডিজিটাল সেন্টার উদ্যোক্তা ফোরাম। তবে দাবি আদায়ে তার আগেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন ফোরামের নেতারা। গত শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন শেষে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন সংগঠনের নেতারা।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাংলাদেশ ডিজিটাল সেন্টার উদ্যোক্তা ফোরামের সাধারণ সম্পাদক মো: মিজান উদ্দিন সোহাগ লিখিত বক্তব্যে ইউনিয়ন পরিষদের হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে নিয়োগ বাতিল এবং ডিজিটাল সেন্টার থেকে বের করে দেয়া উদ্যোক্তাদের পুনর্বহালেরও দাবি জানান। সারাদেশে চার হাজার ৫৪৭টি ডিজিটাল সেন্টারে ৯ হাজার ৯৪ জন উদ্যোক্তা কাজ করেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ফোরামের সভাপতি হাশিম উদ্দিন, সংগঠনের নেতা মো: ইউনুস আলী, নূরুল ইসলাম, মাহাতাব উদ্দিন, রাজু মÐল প্রমুখ। সংবাদ সম্মেলনে বলা হয়, ২০১০ সালে ডিজিটাল সেন্টার চালু হওয়ার পর থেকে বিনা বেতনে চুক্তিভিত্তিক সেবা দিয়ে আসছে উদ্যোক্তারা। কিন্তু ইউনিয়ন পরিষদ নির্বাচনের পর চেয়ারম্যান পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিভিন্ন ইউনিয়নের ডিজিটাল সেন্টার থেকে উদ্যোক্তাদের বের করে দেয়া হচ্ছে। অনেককে নির্যাতন করা হয়েছে। ইতোমধ্যে সারাদেশের ডিজিটাল সেন্টার থেকে প্রায় তিন হাজার উদ্যোক্তাকে বের করে দেয়া হয়েছে।
গত ৭ অক্টোবর স্থানীয় সরকার বিভাগের জারি করা পরিপত্র অনুযায়ী ডিজিটাল সেন্টারে উদ্যোক্তাদের সঙ্গে চেয়ারম্যানের চুক্তি করার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু বেশির ভাগ চেয়ারম্যান তা মানছেন না। সেখানে নতুন লোক নিয়োগ করা হচ্ছে। তারা বলেন, ইউনিয়ন পরিষদে হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর পদ সৃষ্টি করে একটি পরিপত্র জারি করে স্থানীয় সরকার বিভাগ। ২৮ নভেম্বর এ পদে লোক নিয়োগের ছাড়পত্র দেয়া হয়। একই কাজের জন্য আরেকটি পদ সৃষ্টি করার ফলে ডিজিটাল উদ্যোক্তাদের কোনো কাজ থাকবে না বলে জানান ফোরামের সাধারণ সম্পাদক মো: মিজান উদ্দিন সোহাগ।
লিখিত বক্তব্যে তিনি বলেন, ডিজিটাল সেবা দেয়ার জন্য গত ছয় বছরে সরকার আমাদের অনেকগুলো প্রশিক্ষণ দিয়েছে। ধীরে ধীরে এ কাজে আমাদের দক্ষতা বেড়েছে। এখন এই কাজের জন্য আবার আরেকজনকে নিয়োগ দিলে আমাদের কাজের জায়গা কমে যাবে। সারাদেশে আমরা প্রায় ১০ হাজার উদ্যোক্তা ক্ষতির মুখে পড়ব। ১০ হাজার পরিবার পথে বসবে।
এ ব্যাপারে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি আমরা। দাবি আদায় না হলে আগামী ২০ ডিসেম্বর কেন্দ্রীয় শহীদ মিনারে আমরণ অনশন এবং ডিজিটাল সেন্টারে কর্মবিরতিতে যাবেন বলে তিনি জানান।



 

Show all comments
  • মোঃ আলমগীর হোসেন ১২ ডিসেম্বর, ২০১৬, ১০:৩৯ এএম says : 0
    এই দাবী অত্যন্ত যৌক্তিক। অবিলম্বে সুদৃষ্টি কামনা করছি।
    Total Reply(0) Reply
  • MD.KAMRUZZAMAN ১৩ ডিসেম্বর, ২০১৬, ৫:৪৮ পিএম says : 0
    খবর টি ছাপানোর জন্য ধন্যবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিজিটাল

১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ