Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কোহলির ‘বিরাট’ কীর্তি

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৩১ এএম, ১২ ডিসেম্বর, ২০১৬

স্পোর্টস ডেস্ক : প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এক বছরে তিন তিনটি দ্বিশতক গড়ার কীর্তি গড়লেন বিরাট কোহলি। অষ্টম উইকেটে জয়নন্ত জাদবকে নিয়ে তার গড়া ২৪১ রানের জুটিও জন্ম দিয়েছে অনেক রেকর্ডের। অথচ মুম্বাইয়ের ওয়ানখেদে স্টেডিয়ামের সেই একই পিচে ইংল্যান্ড ব্যাটসম্যানরা নামতেই মনে হলো পিচে মাইন পোতো। ইনিংস হার এড়াতে এখনো তাদের করতে হবে ৪৯ রান, হাতে মাত্র ৪ উইকেট।
প্রথম ইনিংসে ৪০০ রান করেও হারের প্রহর গুনছে অ্যালিস্টার কুকের দল। সেটা শুধু এক কোহলির কীর্তিতে। ৩৪০ বলে ২৫টি চার ও এক ছক্কায় ২৩৫ রানের ইনিংসের পথে রেকর্ড বইয়ের অনেক কিছুই ওলট-পালট করেছেন কোহলি। রাহুল দ্রাবিড়কে টপকে ইংল্যান্ডের বিপক্ষে এক সিরিজে সর্বোচ্চ রান এখন তার। মাহেন্দ্র সিং ধোনিকে (২২৪) টপকে ভারতীয় অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের ইনিংসটিও এখন নতুন ‘ব্যাটিং গ্রেট’এর দখলে। চলতি বছরে ৮০ গড়ে ও ৬০ স্ট্রাইক রেটে টেস্টে ১২০০ রানও হয়ে গেছে কোহলির। চলতি বছরে ১৪১৯* রান করে অবশ্য তার অনেক ওপরে ইংলিশ উইকেটকিপার-ব্যাটসম্যান জনি বেয়ার’শ।
ম্যাচ বাঁচাতে আজ শেষ দিনে এই বেয়ার’শই ইংলিশদের একমাত্র ভরসা। প্রায় দেড় সেশন ব্যাট করার সুযোগ পায় তারা। তা থেকে তারা ১৮২ রান তুলেছে ঠিকই, কিন্তু হারাতে হয়েছে শীর্ষ ৬ ব্যাটসম্যানকে। ৪৯ রানে ৩ উইকেট হারানোর পর মনে হচ্ছিল, আজই না ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়ে যায়। ইতিহাসের চতুর্থ ব্যাটসম্যান হিসাবে অভিষেকে সেঞ্চুরির পর শূন্য রানে আউট হলেন কিয়েটেন জেনিংস। চতুর্থ উইকেটে ৯২ রানের জুটিতে সেই ধাক্কা সামাল দেয় রুট-বেয়ার’শ জুটি। ৭৭ রান করে ফেরেন রুট। বেয়ার’শ ব্যাটে আছেন ৫০ রান নিয়ে। ৬ উইকেটের পাঁচটিই গেছে স্পিনারদের দখলে।
একই পিচে একটি উইকেটের জন্য কত তপস্যাই না করতে হয়েছে রশিদ-মঈনদের। তাদেরকে বুড়ো আঙ্গুল দেখিয়ে দিনের প্রথম সেশনটা নির্বিঘেœ কাটিয়ে দেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যানে গড়া কোহলি-জাদব জুটি। গড়েন অষ্টম উইকেটে ভারতের সর্বোচ্চ রানের জুটি। কোহলির কীর্তিতে অনেকটা ঢাকা পড়ে গেছে ৯ নম্বরে নেমে ভারতের হয়ে সেঞ্চুরির রেকর্ড গড়া জয়ন্ত যাদব। ক্যারিয়ারের প্রথম শতকটি তিনি সাজান ২০৪ বলে ১৫ বাউন্ডারিতে ১০৪ রান করে। প্রথম শ্রেণির ক্রিকেটে অষ্টম উইকেটে সর্বোচ্চ ৩৯২ রানের রেকর্ড জুটিতে ৯ নম্বর ব্যাটসম্যান হিসাবে ব্যক্তিগত ২১১ রানের রেকর্ড আছে জয়ন্তর। এবার তিনি রেকর্ড গড়লেন জাতীয় দলের হয়ে।
ইংল্যান্ড : ৪০০ ও ৪৭.৩ ওভারে ১৮২/৬ (কুক ১৮, জেনিংস ০, রুট ৭৭, মঈন ০, বেয়ার’শ ৫০*, স্টোকস ১৮, বল ২; ভুবনেশ্বর ১/১১, উমেশ ০/১০, জাদেজা ২/৫৮, অশ্বিন ২/২৯, জয়ন্ত ১/৩৯)।
ভারত : ১৮২.৩ ওভারে ৬৩১ (আগের দিন ৪৫১/৭) (কোহলি ২৩৫, জয়ন্ত ১০৪, ভুবনেশ্বর ৯, উমেশ ৭* ; অ্যান্ডারসন ০/৬৩, ওকস ১/৭৯, মঈন ২/১৭৪, রশিদ ৪/১৯২, বল ১/৪৭, স্টোকস ০/৩২, রুট ২/৩১)।
চতুর্থ দিন শেষে ইংল্যান্ড ৪ উইকেট হাতে নিয়ে ৪৯ রানে পিছিয়ে।

৫ এ পর্যন্ত ৫ জন ব্যাটসম্যান এক বছরের তিন বা তার অধিক দ্বিশতকের কীর্তি গড়লেন। ২০১২ সালে চারটি ডাবল হান্ড্রেড করেছেন মাইকেল ক্লার্ক। তিনটি করে এই কীর্তির গড়ার রেকর্ড আছে ডন ব্রাডম্যান, রিকি পন্টিং ও ব্রান্ডন ম্যাককালামের। এই তালিকার নতুনতম সংযোজন বিরাট কোহলি।
৫০ আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণেই পঞ্চাশের ওপরে ব্যাটিং গড় একমাত্র ব্যাটসম্যান কোহলি। টেস্টে ৫০.৫৩, ওয়ানডেতে ৫২.৯৩ ও টি-টোয়েন্টিতে ৫৭.১৩!
৬৪০ চলতি সিরিজে কোহলির রানসংখ্যা এটি। ইংল্যান্ডের বিপক্ষে কোন ভারতীয়র সর্বোচ্চ রান এটি। রাহুল দ্রাবিড়কে (৬০২) টপকে এই কীর্তি গড়েন তিনি। তবে এক সিরিজে ৭৭৪ রানের ভারতীয় রেকর্ডটি এখনো সুনিল গাভাস্কারের দখলে। চার টেস্টে এই রান করেছিলেন সাবেক ভারতীয় ব্যাটিং গ্রেট।
২৪১ অষ্টম উইকেটে কোহলি-জয়ন্ত জুটির সংগ্রহ এটি। ভারতের হয়ে যা অষ্টম উইকেটে সর্বোচ্চ রানের রেকর্ড। আগেরটি ছিল ১৬১ রানের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর