Inqilab Logo

রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

ডিসেম্বরে বাংলাদেশে আসছে ভারত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

বিশ্বকাপ ফুটবল চলাকালীন সময়ে বাংলাদেশে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে আসবে ভারত। আগামী ২০ নভেম্বর বিশ্বকাপ ফুটবল শুরু হয়ে চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলতে ভারত বাংলাদেশে আসবে আগামী ১ ডিসেম্বর। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে বিসিবি।

সফরটি শুরু হবে ওয়ানডে দিয়ে। আগামী ৪, ৭ ও ১০ ডিসেম্বর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশ-ভারতের তিনটি ওয়ানডে অনুষ্ঠিত হবে। সফরের প্রথম টেস্টের ভেন্যু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। খেলাটি শুরু হবে ১৪ ডিসেম্বর। সিরিজের শেষ টেস্ট খেলতে মিরপুরে ফিরবে দুই দল। ২২ ডিসেম্বর শুরু হবে শেষ টেস্ট। সিরিজের ওয়ানডে ম্যাচগুলো আইসিসি সুপার লিগের অংশ নয়। তবে সাদা পোষাকের ম্যাচ দুটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।
২০১৫ সালে সর্বশেষ বাংলাদেশ সফর করেছিল ভারত। সফল সেই সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। একমাত্র টেস্টটিও হয়েছিল ড্র। দীর্ঘ অপেক্ষার পর সেউ সুখস্মৃতি নিয়েই ঘরের মাঠে ভারতের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। বিসিবি সভাপতি নাজমুল হাসান সংবাদ বিজ্ঞপ্তিতে বহুল প্রতীক্ষিত এ সিরিজের ব্যাপারে বলেছেন, ‘সম্প্রতি বাংলাদেশ-ভারত ম্যাচগুলো দারুণ লড়াইয়ের জন্ম দিয়েছে। দুই দেশের সমর্থকেরাই এই স্মরণীয় সিরিজের জন্য মুখিয়ে আছে। আমি ভারতীয় ক্রিকেট বোর্ডকে বিসিবির সঙ্গে সিরিজের সূচি নির্ধারণ নিয়ে কাজ করার জন্য ধন্যবাদ জানাতে চাই। আমরা ভারতকে বাংলাদেশে স্বাগত জানানোর অপেক্ষায় আছি।’
দুই দলের দ্বিপক্ষীয় সিরিজে দুই দেশে সমর্থকদের রোমাঞ্চের বিষয়টি উঠে এসেছে বিসিসিআই সেক্রেটারি জয় শাহর কথায়ও। বিসিবির বিজ্ঞপ্তিতে তার উদ্ধৃতি দেওয়া হয়েছে, ‘আমি সিরিজটি নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে অভিনন্দন জানাই। বাংলাদেশ-ভারত প্রতিযোগিতা দুই দেশের সমর্থকদের মধ্যে তুমুল আগ্রহ জাগায়। আমরা জানি, বাংলাদেশি সমর্থকেরা কতটা আবেগপ্রবণ। আশা করি, দুই দলের সাদা ও লাল বলের খেলায় দারুণ প্রতিদ্বন্দ্বিতা দেখা যাবে।’ টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টের বিষয়টিও উঠে এসেছে জয় শাহর কথায়, ‘টেস্ট চ্যাম্পিয়নশিপের গুরুত্বপূর্ণ পয়েন্টের ব্যাপার আছে এই সিরিজে। দুই দলই দুই টেস্ট ম্যাচের সিরিজটি জয়ের জন্য লড়বে।’


সফর সূচি
তারিখ সূচি ভেন্যু
১ ডিসেম্বর ঢাকায় আসবে ভারত জাতীয় দল
৪ ডিসেম্বর প্রথম ওয়ানডে মিরপুর
৭ ডিসেম্বর দ্বিতীয় ওয়ানডে মিরপুর
১০ ডিসেম্বর তৃতীয় ওয়ানডে মিরপুুর
১৪-১৮ ডিসেম্বর প্রথম টেস্ট চট্টগ্রাম
২২-২৬ ডিসেম্বর দ্বিতীয় টেস্ট মিরপুর
২৭ ডিসেম্বর বাংলাদেশ ছাড়বে ভারত ক্রিকেট দল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিসেম্বরে বাংলাদেশে আসছে ভারত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ