Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

জার্মানিতে রুশ-বিরোধী নিষেধাজ্ঞা এবং কিয়েভে অস্ত্র সরবরাহ বন্ধের দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ১২:২৩ পিএম

জার্মান সরকারকে অবশ্যই সমস্ত রুশ-বিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে এবং কিয়েভে অস্ত্র সরবরাহ বন্ধ করতে হবে, সেইসাথে তার নীতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের উপর একতরফা মনোযোগ বন্ধ করতে হবে। বৃহস্পতিবার জার্মানির সংসদ বুন্ডেসটাগে এ দাবি জানান বিরোধী দল পপুলিস্ট অল্টারনেটিভ ফর জার্মানির (এএফডি) সহ-চেয়ারম্যান টিনো ক্রোপাল্লা।

ডানপন্থী এ পার্টির নেতা জোর দিয়ে চ্যান্সেলর শলৎজকে বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে আপনারা একতরফা মনোযোগ দিয়ে জার্মান অর্থনীতিকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছেন। আমরা প্রতিদিন তা দেখতে পাচ্ছি। আপনার নিষেধাজ্ঞা নীতি ছেড়ে দিন এবং ইউক্রেনে অস্ত্র সরবরাহ বন্ধ করুন। আলোচনার মাধ্যমে ইউরোপে সংঘাতের সমাধানে সহায়তা করুন।’

অল্টারনেটিভ ফর জার্মানির কো-চেয়ারম্যান দাবি করেছেন যে, চ্যান্সেলর নর্ড স্ট্রীমস ফেটে যাওয়ার পরিস্থিতি তদন্ত করবেন এবং নিশ্চিত করবেন যেন, পাইপলাইন দিয়ে গ্যাস ইউরোপে প্রবাহিত হয়। ‘এ প্রসঙ্গে, আমি আপনাকে জিজ্ঞাসা করি, চ্যান্সেলর, নর্ড স্ট্রিম এবং নর্ড স্ট্রিম ২-এ নাশকতার তদন্তের ফলাফল কোথায়? আমি আপনাকে এক সপ্তাহ আগে এটি সম্পর্কে জিজ্ঞাসা করেছি। আপনি গত সপ্তাহে বলেছিলেন যে, সেগুলো শীঘ্রই উপস্থাপন করা হবে,’ ক্রোপাল্লা বলেন।

তিনি স্মরণ করেন যে সুইডেন এই বিষয়ে তাদের তথ্য জার্মানির সাথে শেয়ার করতে অস্বীকার করেছে। ‘ইউরোপীয় সম্প্রদায়ের মধ্যে বিশ্বাসের উপর ভিত্তি করে সম্পর্ক কি এমন দেখায়? বন্ধুদের কি আমাদের সাথে এমন আচরণ করা উচিত?’ রাজনীতিবিদ জিজ্ঞেস করেন, ‘আমদের জার্মানির জন্য নর্ড স্ট্রীমসের মাধ্যমে সাশ্রয়ী মূল্যে জ্বালানি সরবরাহ করার একটি নির্ভরযোগ্য সুযোগ ছিল এবং এখনও আছে,’ ক্রোপাল্লা উল্লেখ করেছেন।

নর্ড স্ট্রিম এজি জানিয়েছে যে, নর্ড স্ট্রিম ১ এবং ২ অফশোর গ্যাস পাইপলাইনের তিনটি থ্রেড ২৭ সেপ্টেম্বর নজিরবিহীন ক্ষতির সম্মুখীন হয়েছিল। সুইডিশ সিসমোলজিস্টরা পরে প্রকাশ করেছেন যে, ২৬ সেপ্টেম্বর নর্ড স্ট্রিম পাইপলাইন বরাবর দুটি বিস্ফোরণ রেকর্ড করা হয়েছিল। এর পরে, রাশিয়ার তদন্তকারীরা ফেডারেল সিকিউরিটি সার্ভিস বিস্ফোরণের সাথে সম্পর্কিত এই আন্তর্জাতিক সন্ত্রাসবাদের একটি তদন্ত শুরু করেছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ