Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেয়ারবাজারে আসছে আমান কটন

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ব্যবসায় স¤প্রসারণের মাধ্যমে উৎপাদন ক্ষমতা প্রায় দ্বিগুণ করার লক্ষ্যে শেয়ারবাজারে আসছে আমান কটন। এ জন্য কোম্পানিটি শেয়ারবাজার থেকে ৮০ কোটি টাকা সংগ্রহ করবে। বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ার ছেড়ে এ টাকা সংগ্রহ করা হবে।
কোম্পানিটি শেয়ারবাজার থেকে সংগ্রহ করা অর্থের ৪৯ কোটি ৩৭ লাখ ৯৮ হাজার টাকা দিয়ে আধুনিক মেশিনারিজ ক্রয় করবে। এতে কোম্পানিটির দৈনিক উৎপাদন ক্ষমতা ১৮ মেট্রিক টন থেকে বেড়ে প্রায় ৪৩ মেট্রিক টন হবে। আর উত্তোলিত অর্থের বাকি অংশের মধ্যে ১৭ কোটি ১২ লাখ টাকা ঋণ পরিশোধে ব্যয় করা হবে। এছাড়া ওয়ার্কিং ক্যাপিটাল হিসাবে ১০ কোটি টাকা ও আইপিওতে সাড়ে ৩ কোটি টাকা ব্যয় করা হবে। আমান কটন সুতা উৎপাদনকারী প্রতিষ্ঠান। কোম্পানিটি কটন, পলিস্টার, সিল্কসহ অন্য ফাইবার উৎপাদন করে । ২০১৪-১৫ অর্থবছরে আমান কটন ১৭১ কোটি ৭৮ লাখ টাকার সুতা বিক্রি করে। বছরটিতে মুনাফা হয় ২৫ কোটি ৬৭ লাখ টাকা। এতে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয় ৩.২১ টাকা। ২০১৫-১৬ অর্থবছরের ৯ মাসে (জুলাই ২০১৫ মার্চ ২০১৬) ১১৫ কোটি ৭ লাখ টাকার বিক্রি হয়। এ সময় মুনাফা হয়েছে ১৯ কোটি ৬৪ লাখ বা ইপিএস ২.৪৬ টাকা। ২০১৬ সালের ৩১ মার্চে কোম্পানিটির নিট সম্পদ দাঁড়ায় ২৭৪ কোটি ৮১ লাখ টাকার, যাতে প্রতিটি শেয়ারে সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩৪.৩৫ টাকা। আগের বছর এনএভিপিএস ছিল ৩১.৮৯ টাকা। কোম্পানিটির ফাইন্যান্স ডিরেক্টর জানান, বাৎসরিক ৬ হাজার ৭৮০ মেট্রিক টন উৎপাদন ক্ষমতার আমান কটনে প্রায় ৯৫-৯৭ শতাংশ উৎপাদন হয়। তিনি জানান, বাংলাদেশে কটনে যে চাহিদা রয়েছে, তার মাত্র ৬০ শতাংশ যোগান দেওয়া সম্ভব হয়। সুতরাং ভবিষ্যতে উৎপাদন বাড়লেও চাহিদার ঘাটতি হবে না। এতে বিক্রয় কমে যাওয়ার কোনো আশঙ্কাই নেই। আইপিওতে টাকা উত্তোলনের লক্ষ্যে এর আগে ২৪ জুলাই রাজধানীর খিলক্ষেতে লো মেরিডিয়ান হোটেলে কোম্পানিটির রোড শো অনুষ্ঠিত হয়। আমান কটনকে আইপিওতে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। আর ইস্যুর রেজিস্টারের দায়িত্বে আছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টস লিমিটেড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ