Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে প্রতি মাসে দেড় বিলিয়ন ইউরোর অর্থ সাহায্য দিবে ইইউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ৮:১৪ এএম

রাশিয়ার আগ্রাসন প্রতিহত করতে ব্যস্ত থাকা ইউক্রেনকে ২০২৩ সালে প্রতি মাসে দেড় বিলিয়ন ইউরো পরিমাণ অর্থ সাহায্য দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। খবর আল জাজিরার।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন বলেছেন, ইইউ চলতি বছর ইউক্রেনকে ১৯ বিলিয়ন ইউরো দিয়েছে।
ইউক্রেনের জন্য আয়ের অনুমানযোগ্য এবং স্থিতিশীল প্রবাহ থাকা গুরুত্বপূর্ণ। কিয়েভের মৌলিক চাহিদা মেটাতে আনুমানিক মাসে তিন থেকে চার বিলিয়ন ইউরো প্রয়োজন- বলেন তিনি।
ইইউ প্রধান এক সংবাদ সম্মেলনে বলেন, ইউরোপীয় ইউনিয়ন প্রতি মাসে ইউক্রেনের জন্য প্রতি মাসে দেড় বিলিয়ন ইউরো অর্থায়ন করবে। বাকিটা যুক্তরাষ্ট্র এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থা থেকে আসবে বলে আশা করা যাচ্ছে।
সব মিলিয়ে আগামী বছরের জন্য ১৮ মিলিয়ন ইউরো অর্থায়ন করা হবে, যা ইউক্রেনকে আয়ের একটি স্থিতিশীল ও নির্ভরযোগ্য এবং অনুমানযোগ্য প্রবাহ যোগাবে।
এদিকে রাশিয়া-ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের শুরু থেকে এ পর্যন্ত বিপুল পরিমাণ অর্থ ও সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু এই সহায়তা আর কতদিন থাকবে তা নিয়ে প্রশ্ন শুরু হয়েছে মার্কিন রাজনীতির পরিমণ্ডলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ