Inqilab Logo

সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

ব্রিটিশ প্রধানমন্ত্রীর হিসেবে প্রথম প্রার্থিতা ঘোষণা করলেন পেনি মরডন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ৯:৩৩ এএম

ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতাগ্রহণের ৪৫ দিনের মাথায় পদত্যাগ করেছেন লিজ ট্রাস। তার পদত্যাগের একদিন পরই নিজের প্রার্থিতা ঘোষণা করেছেন যুক্তরাজ্যের পার্লামেন্ট হাউস অব কমনসের নেতা পেনি মরডন্ট। তবে এক্ষেত্রে ঋষি সুনাক ও বরিস জনসনের পক্ষে টোরি এমপিদের সমর্থন বেশি থাকবে বলে মনে করা হচ্ছে। খবর ডয়েচে ভেলের।

শুক্রবার (২১ অক্টোবর) টুইটারে প্রার্থিতা ঘোষণা করেন পেনি। সেখানে তিনি লেখেন, আমি আমার সহকর্মীদের সমর্থনের কারণেই এক নতুন যাত্রা শুরু করতে উৎসাহিত হয়েছি। তারা জাতীয় স্বার্থে একটি ঐক্যবদ্ধ দল ও নেতৃত্ব দেখতে চান।
পেনি আরও লেখেন, আমি কনজারভেটিভ পার্টির দলীয় প্রধান এবং আপনাদের প্রধানমন্ত্রী হতে নিজের প্রার্থিতা ঘোষণা করছি। যাতে আমরা আমাদের দেশকে একত্র রাখতে, আমাদের প্রতিশ্রুতি পূরণ করতে এবং পরবর্তী সাধারণ নির্বাচন জিততে পারি।
এরই মধ্যে পেনিকে সমর্থন জানিয়ে টুইট করেছেন বেশ কয়েকজন টোরি এমপি। বার্তা সংস্থা রয়টার্সের একটি জরিপ বলছে, এখন পর্যন্ত কনজারভেটিভ এমপিদের মধ্যে ৫৯ শতাংশ ঋষি সুনাকের প্রতি প্রকাশ্যে সমর্থন জানিয়েছেন, বরিস জনসনকে সমর্থন করেছেন ৩০ শতাংশ এবং পেনি মরডন্টের প্রতি প্রকাশ্যে সমর্থন জানিয়েছেন ১৬ শতাংশ।
অবশ্য নতুন করে প্রধানমন্ত্রীর লড়াইয়ে এখনো নিজেদের প্রার্থিতা ঘোষণা করেননি ঋষি ও বরিস। তবে অনেকে মনে করছেন, নাটকীয়ভাবে প্রধানমন্ত্রীর আসনে আবারও ফিরতে পারেন বরিস জনসন। ঋষি সুনাকের ক্ষেত্রেও আছে জোর সম্ভাবনা। সূত্র : ডয়েচে ভেলে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন