Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাজমহলের বন্ধ ঘর খোলার আবেদন ভারতের সুপ্রিম কোর্টে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ৪:৪৮ পিএম

তাজমহল যে শাহজাহানই তৈরি করিয়েছিলেন, এর কোনও ‘বিজ্ঞানসম্মত প্রমাণ’ নেই। এই স্থাপত্যের আসল ইতিহাস জানতে খুলে দেয়া হোক তাজমহলের বন্ধ থাকা ঘরের দরজাগুলি। এই আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন অযোধ্যা জেলার বিজেপির মিডিয়া ইনচার্জ। সেই আর্জিকে কার্যত উড়িয়ে দিল শীর্ষ আদালত। জানিয়ে দিল, কেবলমাত্র প্রচার পেতেই এই ধরনের মামলা করা হয়েছে। এলাহাবাদ হাই কোর্ট গত মে মাসেও তার আর্জি উড়িয়ে দিয়েছিল।

রজনীশ সিং নামের ওই ব্যক্তির আবেদন ছিল, তাজমহলের বেসমেন্টে যে ২২টি ঘর সিল করে রাখা আছে, সেগুলি খুলে দেয়া হোক এই স্থাপত্য নির্মাণের ‘আসল’ ইতিহাস জানতে। গঠিত হোক ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। হাই কোর্ট তার আবেদন নাকচ করে দিলে তিনি শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন। অবশেষে সুপ্রিম কোর্টও একই মত দিল। বিচারপতি এমআর শাহ ও এমএম সুন্দ্রেশের বেঞ্চের তরফে কার্যত ভর্ৎসনার সুরে বলা হয়েছে, ‘হাই কোর্ট আপনার পিটিশন ডিসমিস করে কোনও ভুল করেনি। এমন আবেদন শুধুমাত্র প্রচারের স্বার্থেই করা হয়েছে।’

আসলে রজনীশের দাবি, তাজমহলের স্থানে ছিল তেজো মহালয়া। পৃথিবীর সপ্তম আশ্চর্য নিয়ে সম্প্রতি তীব্র বিতর্ক দানা বেঁধেছিল। হিন্দুদের একটি গোষ্ঠীর দাবি, সেখানে হিন্দু দেবদেবীর মূর্তি ছিল। এই বিতর্কের পানি গড়িয়েছে আদালত পর্যন্ত।

যদিও আগেই সব আলোচনায় জল ঢেলে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া জানিয়ে দিয়েছিল, তাজমহলের ভিতর কোনওদিনই হিন্দু মন্দির কিংবা দেবদেবীর মূর্তি ছিল না। হিন্দুত্ব গ্রুপের তেজো মহালয়ার দাবিও খারিজ করে দিয়েছেন এএসআই এর কর্মকর্তা। এবার বিজেপির মিডিয়া ইনচার্জের দাবি উড়িয়ে দিল সুপ্রিম কোর্ট। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিম কোর্টে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ