Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

সার্কভূক্ত দেশে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে সার্সো বড় ভূমিকা পালন করবে-পররাষ্ট্র প্রতিমন্ত্রী

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সার্কভূক্ত দেশগুলোতে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক মান সংস্থা (সার্সো) বড় ভূমিকা পালন করবে। সার্সোর তৈরিকৃত মান সার্কভূক্ত দেশগুলোতে পণ্যের মানের সমন্বয় করবে। গতকাল রোববার রাজধানীর তেজগাঁওয়ে সার্সোর প্রধান কার্যালয়ে ৩২তম সার্ক চার্টাড ডে উপলক্ষে আয়োজিত এক কর্মশালায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ কথা বলেন।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সার্সো মান সননে পণ্য উৎপাদন করা হলে সার্কভূক্ত দেশে রফতানিতে অশুল্ক বাধা দূর হবে। বর্তমানে সার্কভূক্ত দেশগুলোতে ১ দশমিক ৭ বিলিয়ন ডলার পণ্য রফতানি হচ্ছে। তবে পণ্য রফতানিতে কিছু চ্যালেঞ্জ রয়েছে। সার্সো সেই চ্যালেঞ্জ মোকাবেলায় ভূমিকা পালন করবে। সার্সো আন্তর্জাতিক মান সংস্থা আইএসও ও আইইসির সনদ পাওয়ায় তিনি সংশ্লিষ্টদের ধন্যবাদ জ্ঞাপন করেন।
সার্সোর মহাপরিচালক ড. সৈয়দ হুমায়ূন কবির বলেন, সার্সোর সঙ্গে ইতোমধ্যে আন্তর্জাতিক মান সংস্থা আইএসও ও আইইসির চুক্তি সম্পন্ন হয়েছে। ইউরোপিয় ইউনিয়নের দেশগুলোর মান সংস্থার সঙ্গেও তাদের চুক্তি হবে। সার্সো আন্তর্জাতিক মান বজায় রেখে পণ্যের মান প্রণয়ণ করবে। যেসব পণ্যের মান সার্সো প্রণয়ণ করবে তা সার্কভূক দেশগুলোর জাতীয় মান হিসেবেও বিবেচিত হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সার্কের সেক্রেটারি জেনারেল অর্জুন বাহাদুর থাপা, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুসেন চন্দ্র দাস, বিএসটিআইয়ের মহাপরিচালক সাইফুল হাসিব ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক তাকেক আহমেদ। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর ড. সেলিম রায়হান ও সার্সোর পরিচালক ইন্দো বিক্রম জোসী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ