Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

সবাই ন্যূনতম ভ্যাট দিলে জিডিপি ১ শতাংশ বাড়বে

এনবিআরের সেমিনারে বক্তারা

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ভ্যাট ব্যবস্থাপনাকে আরো জনপ্রিয় করতে নতুন ‘মূল্য সংযোজন ও সম্পূরক শুল্ক আইন ২০১২’ ও ভ্যাট অনলাইন আগামী জুলাই থেকে বাস্তবায়ন করেছে এনবিআর। এই নতুন আইনে ব্যবসায়ীরা আগের চেয়ে বেশি সুবিধা পাবেন জানিয়েছেন বক্তারা। অনলাইনে ভ্যাট প্রদানের ফলে ব্যবসায়ীদের ভ্যাট অফিসে আসতে হবে না। দেশের সব মানুষ ন্যূনতম ভ্যাট প্রদান করলে রাজস্ব জিডিপি ১ শতাংশ বেড়ে যাবে।
‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ, ২০১৬’ উপলক্ষে গতকাল রোববার সন্ধ্যায় আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনে ‘রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১’ বাস্তবায়নে ‘ভ্যাটের গুরুত্ব’ শীর্ষক সেমিনার এবং সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
অনুষ্ঠানে ভ্যাট অনলাইন প্রকল্পের অধীনে একটি কলসেন্টারের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ কলসেন্টারের মাধ্যমে ভ্যাট অনলাইন ও ভ্যাট সংক্রান্ত যে কোনো সেবা ২৪ ঘণ্টা চালু থাকবে।  এর আগে দুপুরে রাজস্ব ভবন প্রাঙ্গণে শিক্ষার্থীদের মধ্যে ভ্যাট সচেতনতা বাড়াতে ‘ভ্যাট শিক্ষণ ফোরাম’ -এর আওতায় বুয়েট, এমআইটি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নিয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়। জাতীয় রাজস্ব বোর্ডের গবেষণা ও পরিসংখ্যান অনুবিভাগ এর আয়োজন করে। এ ছাড়া অনুষ্ঠানে ভ্যাট চেকার টিম, ভ্যাট গোয়েন্দা ও ভ্যাট অনলাইন প্রকল্প এর সহযোগী হিসেবে অংশগ্রহণ করে। অনুষ্ঠানে চেয়ারম্যান বলেন, ভবিষ্যত করদাতা শিক্ষার্থীদের ‘ভ্যাট শিক্ষণ ফোরাম’ এর মাধ্যমে সচেতনতা বাড়াতে হবে। জনগণের দোরগোড়ায় রাজস্ব সচতেনতা বাড়াতে এ ফোরামের মাধ্যমে শিক্ষার্থীরা সুযোগ পাবে।সভাপতির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান বলেন, নভেম্বর মাসে আয়কর প্রদান করে করদাতারা যেভাবে রেকর্ড সৃষ্টি করেছেন, তেমনি ডিসেম্বরে জনগণ ও ব্যবসায়ীরা ভ্যাট প্রদান করে রেকর্ড সৃষ্টি করবেন। এনবিআর প্রতিটি ভ্যাট অফিসে উপযুক্ত পরিবেশ সৃষ্টির কাজ করছে। ভ্যাট প্রদান বিষয়ে জনসচেতনতা বাড়ানো ও ব্যবসায়ীদের উৎসাহ করতে আয়কর মেলার আদলে ভ্যাট মেলা করা হবে। এবার নীতিমালা সংশোধন করে ট্যাক্স কার্ড প্রদানে বৈচিত্র আনা হয়েছে। ভ্যাট খাতেও রাষ্ট্রীয় সম্মাননা কিভাবে প্রদান করা যায় তা বিষয়ে এনবিআর কাজ করছে। নতুন ভ্যাট আইন আধুনিক ও আন্তর্জাতিক মানের। ব্যবসায়ী ইতোমধ্যে এ আইনকে স্বাগত জানাতে শুরু করেছে।
২০১৪-১৫ করবর্ষে জাতীয় পর্যায়ে উৎপাদন, সেবা ও ব্যবসা এ তিন খাতে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ৯টি প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হয়। এরমধ্যে উৎপাদন খাতে হবিগঞ্জের স্টার সিরামিকস, সাভারের নবীনগরের বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড ও চট্টগ্রামের কর্ণফুলীর সুপার পেট্টো কেমিক্যাল প্রাইভেট লিমিটেড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ