Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শি জিনপিংকে আন্তরিক অভিনন্দন জানালেন পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ৮:০৪ পিএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তৃতীয় মেয়াদের জন্য আবারও চীনা কম্যুনিস্ট পার্টির নেতা নির্বাচিত হয়েছেন। এর মাধমে গত কয়েক দশকের মধ্যে তিনি দেশটির সবচেয়ে ক্ষমতাধর নেতায় পরিণত হয়েছেন।

এ কারনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শি জিনপিং উচ্ছ্বসিত অভিনন্দন বার্তা দিয়েছেন। তিনি শি-র ভূয়সী প্রশংসা করে বলেছেন, তার প্রতি দলের এই সমর্থন শি-র 'শীর্ষ রাজনৈতিক কর্তৃত্ব'ই প্রমাণ করে। এর মাধ্যমে দুই দেশের মধ্যে ‘সামগ্রিক সম্পর্ক’ আরও উন্নত হবে বলে পুতিন আশা প্রকাশ করেন।

রুশ ও চীনা নেতার মধ্যে শেষ বৈঠকটি হয় কাজাখস্তানে শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলনের সময়। তাদের মধ্যকার সম্পর্কের বিষয়টি নিশ্চিত করতে সেখানে তারা নিজেদের মধ্যে আলাদাভাবে একটি বৈঠক করেন। এছাড়াও গত ফেব্রুয়ারিতে চীন ও রাশিয়া ঘোষণা করে যে তাদের মধ্যকার বন্ধুত্বের "কোন সীমারেখা" নেই এবং "সহযোগিতার কোন ক্ষেত্রেই বাধা নেই"। সেটা ছিল রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর মাত্র কিছুদিন আগে।

চীন ইউক্রেনে রুশ হামলার প্রতি পুরোপুরিভাবে না হলেও কিছুটা সমর্থন প্রকাশ করেছে।

চীনা নেতা শি জিনপিংএর আরও পাঁচ বছরের জন্য নেতা হওয়ার ঘোষণার সাথে সাথেই দ্রুত তাকে আরও উষ্ণ অভিনন্দন বার্তা পাঠিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। আমেরিকা তৃতীয় মেয়াদের জন্য শি নেতা নির্বাচিত হওয়ার খবরে প্রথম দিকে কোন প্রতিক্রিয়া জানায়নি। তবে তাইওয়ান বলেছে তার তাদের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় অব্যাহত থাকবে। চীন মনে করে তাইওয়ান চীনা ভূখণ্ডেরই অংশ।

শি জিনপিং তার ২৪ সদস্যের নতুন পলিটব্যুরোর স্ট্যান্ডিং কমিটির সদস্য হিসাবে তাদেরই বেছে নিয়েছেন যারা তার অনুগত। চীনে সিদ্ধান্ত প্রণয়নের সর্বোচ্চ এই কমিটিতে তিনি এই সদস্যদের তার প্রতি আনুগত্যের স্বীকৃতি হিসাবে স্থান দিয়েছেন। ফলে দলের শীর্ষ পর্যায়ে এখন তাকে চ্যালেঞ্জ করার মত কেউ থাকছে না।

নেতা নির্বাচিত হবার পর. শি বলেছেন তিনি ক্ষমতায় তার তৃতীয় মেয়াদে বিশ্ব অর্থনীতির সাথে চীনকে সম্বন্বিত করার প্রয়াস অব্যাহত রাখবেন। তিনি বলেন চীন পৃথিবী থেকে বিচ্ছিন্ন থাকতে পারে না এবং চীনকে বিশ্বের প্রয়োজন রয়েছে। তবে চীনের বিশ্ব অর্থনীতির অংশ হবার প্রক্রিয়া সাম্প্রতিক বছরগুলোতে নানা সমস্যার সম্মুখীন হয়েছে, বিশেষ করে যুক্তরাষ্ট্রের সঙ্গে একটা বাণিজ্য যুদ্ধের মুখে চীনকে পড়তে হয়েছে। অভ্যন্তরীণ নীতি বিষয়ে শি ইঙ্গিত দিয়েছেন তিনি দেশের ভেতর কম্যুনিস্ট পার্টির নিয়ন্ত্রণ আরও জোরদার করবেন। তিনি বলেছেন চীনা সমাজের "মেরুদণ্ড ঋজু" রাখার কাজ তিনি চালিয়ে যাবেন। সূত্র: বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

২৪ ফেব্রুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ