Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী

মমেকে ডেঙ্গু রোগী বেড়েছে, নতুন ওয়ার্ডে ৬৪ রোগী চিকিৎসাধীন

ময়মনসিংহ ব‍্যুরো | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ৭:৪৬ পিএম

গত কয়েক দিনে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে বেড়েছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। চলতি মাসে আরও ডেঙ্গু রোগী বাড়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্ট চিকিজৎসকরা।

এই অবস্থায় ডেঙ্গু রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করে অন্য রোগীদের নিরাপদ রাখতে হাসপাতালের প্রশাসনিক ভবনের তৃতীয় তলায় আশি (৮০) শয্যা বিশিষ্ট ডেঙ্গু ওয়ার্ড চালু করা হয়েছে।

বুধবার (২৬ অক্টেবর) বিকেল সাড়ে ৪টায় মমেক হাসপাতালের উপ-পরিচালক ডা: মো: ওয়ায়েজ উদ্দিন ফরাজী
এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সাম্প্রতিক সময়ে ডেঙ্গু আক্রান্ত রোগী আশঙ্কাজনক ভাবে বেড়েছে। গড়ে প্রতিদিন প্রায় ১০ জন রোগী ভর্তি হচ্ছে। এ জন্য ডেঙ্গু রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করে অন্য রোগীদের নিরাপদ রাখতে নতুন ওয়ার্ড চালু করা হয়েছে। বর্তমানে ওই ওয়ার্ডে ৬৪ জন রোগী ভর্তি আছে।

তিনি আরও জানান, চলতি মাসে ডেঙ্গু সংক্রামণ বাড়ার আশঙ্কা রয়েছে। এতে রোগীর চাপ বাপড়তে পারে। তাই চাপ সামলানোর জন্য পর্যাপ্ত ঔষধের পাশাপাশি ৩জন চিকিৎসককে ওই ওয়ার্ডে সার্বক্ষনিক মনিটরিংয়ে নিযুক্ত করা হয়েছে। সেই সাথে সংশ্লিষ্ট ওয়ার্ডের চিকিৎসকরা চিকিৎসা সেবায় কাজ করে যাচ্ছেন।

ডা: মো: ওয়ায়েজ উদ্দিন ফরাজী বলেন, হাসপাতালে চিকিৎসাধীন অধিকাংশ রোগী ঢাকা ফেরত বা ঢাকায় আক্রান্ত হয়েছে বলে জানা গেছে।

এদিকে ডেঙ্গু প্রতিরোধে ময়মনসিংহ সিটি কর্পোরেশন (মসিক) এলাকায় জনসচেতনা সৃষ্টির পাশাপাশি মশক নিধনে কাজ করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এ জন্য নগরীতে নির্মাণাধীন ভবনে জমে থাকা পানিতে মশার বংশ বিস্তার প্রতিরোধে নিয়মিত অভিযান করছেন সংশ্লিষ্টরা। সেই সাথে নগরীর উড়ন্ত মশক নিধনে মসিক এলাকার ৩৩টি ওয়ার্ডকে ৩টি জোনে বিভক্ত করে ক্রাশ প্রোগ্রাম পালন করা হচ্ছে বলেও জানান সংশ্লিষ্টরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু রোগী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ