Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মজলুম মুসলমানদের অধিকার রক্ষায় সোচ্চার হবার আহ্বান

সিলেটে তালামীযে ইসলামিয়ার মিলাদুন্নবী (সা.) র‌্যালি অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সিলেট অফিস : হাজার হাজার মানুষের স্বতঃফূর্ত অংশগ্রহণে গতকাল সোমবার আধ্যাত্মিক রাজধানী পুণ্যভূমি সিলেট নগরীতে অনুষ্ঠিত হয়েছে বিশাল ও বর্ণাঢ্য ‘মুবারক র‌্যালি’। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে বাংলাদেশ আজুমানে তালামীযে ইসলামিয়ার উদ্যোগে অনুষ্ঠিত এ র‌্যালিতে সোবহানীঘাট হযরত শাহজালাল দারুচ্ছুন্নাহ্ ইয়াকুবিয়া কামিল মাদরাসা ময়দানে সর্বস্তরের ছাত্রজনতা জমায়েত হতে শুরু করেন। ধীরে ধীরে ছাত্র-শিক্ষক, কিশোর-যুবক-বৃদ্ধসহ নানা পেশার মানুষের পদচারণায় মুখর হয়ে উঠে মাদরাসা ময়দান। সময়ের সাথে সাথে বাড়তে থাকে জনস্রোত। বাদ জহর শুরু হয় র‌্যালি।
বাংলাদেশ আনুজমানে তালামীযে ইসলামিয়ার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) র‌্যালি বাস্তবায়ন কমিটি সিলেট এর উদ্যোগে আয়োজিত ও র‌্যালিতে নেতৃত্ব দেন উপমহাদেশের প্রখ্যাত ওলীয়ে কামিল শামসুল উলামা হযরত আলামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.)’র সুযোগ্য ছাহেবজাদা আল্লামা মুফতী গিয়াস উদ্দিন চৌধুরী ফুলতলী, অধ্যক্ষ মাওলানা কমরুদ্দীন চৌধুরী ফুলতলী, সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, সাবেক এমপি আলহাজ শফিকুর রহমান চৌধুরী, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি এডভোকেট মাওলানা আব্দুর রকিব, আনজুমানে আল ইসলাহর মহাসচিব অধ্যক্ষ মাওলানা একেএম মনোওর আলী, সহ-সভাপতি অধ্যক্ষ মাওলানা ছরওয়ারে জাহান, সাংগঠনিক সম্পাদক মাওলানা মঈনুল ইসলাম পারভেজ, বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ ফখরুল ইসলাম, আনজুমানে আল ইসলাহর কেন্দ্রীয় শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক মাওলানা নজমুল হুদা খান, সমাজকল্যাণ সম্পাদক মাওলানা মাহমুদ হাসান চৌধুরী, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সাধারণ সম্পাদক রেদওয়ান আহমদ চৌধুরী ও সিলেট জেলা ব্যবসায়ী ঐক্যকল্যাণ পরিষদের সভাপতি আলহাজ শেখ মকন মিয়া প্রমুখ।
সকাল ১১টা থেকে হযরত শাহজালাল দারুচ্ছুন্নাহ্ ইয়াকুবিয়া কামিল মাদরাসা ময়দানে র‌্যালিপূর্ব আলোচনা সভায় বক্তারা বলেন, ইসলামের নবী হযরত মুহাম্মদ (সা.) বিশ্ব মানবতার মুক্তির দিশারী ও সৃষ্টিজগতের জন্য রহমতরূপে দুনিয়ায় আগমন করেছিলেন। পাপ-পঙ্কিলতায় ঘেরা বিশ্বে তাঁর আগমন ছিল সকল মানুষের জন্য মহাআনন্দের। তিনি সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও ধর্মীয় তথা সার্বিক দিক থেকে অধঃপতনের চরম সীমায় নিমজ্জিত সমাজকে খোদায়ী নির্দেশনার আলোকে সম্পূর্ণরূপে বদলে দিয়েছিলেন। দ্বন্ধ-সংঘাত, মারামারি, হানাহানিতে লিপ্ত মানব সমাজকে সোনার মানুষে পরিণত করেছিলেন। শান্তি, স¤প্রীতি, সৌহার্দ্য, ভ্রাতৃত্ব ও মানবতার মহান আদর্শে উজ্জীবিত করেছিলেন গোটা মানব সমাজকে। তিনি মানুষকে ইনসাফভিত্তিক শান্তিপূর্ণ ও সুশৃঙ্খল জীবন পরিচালনার বিষয়ে সার্বিক দিক-নির্দেশনা দিয়ে গেছেন। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের যথাযথ অধিকার নিশ্চিত করে গেছেন। তাঁর জীবনের প্রতিটি দিকই তাই সকলের জন্য অনুসরণীয়। ব্যক্তি জীবন থেকে শুরু করে রাষ্ট্র পরিচালনা পর্যন্ত সকল ক্ষেত্রে তিনি সারা দুনিয়ার জন্য শ্রেষ্ঠতম আদর্শ। আজ তাঁর আদর্শ এ সমাজে বড় প্রয়োজন। বক্তারা মায়ানমার, কাশ্মীর, ফিলিস্তিনসহ দুনিয়ার দিকে দিকে ভয়াবহ মুসলিম নির্যাতনে ক্ষোভ প্রকাশ করেন এবং মহানবী (সা.)-এর রেখে যাওয়া মুসলিম ভ্রাতৃত্ববোধের আদর্শে উজ্জীবিত হয়ে মজলুম মুসলমানদের অস্তিত্ব ও অধিকার রক্ষায় সোচ্চার হওয়ার আহবান জানান।
র‌্যালি বাস্তবায়ন কমিটির আহবায়ক আখতার হোসাইন জাহেদ’র সভাপতিত্বে এবং যুগ্ম আহবায়ক হুমায়ুনুর রহমান লেখন ও সদস্য সচিব এনাম উদ্দিন আহমদ এর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আল্লামা মুফতী গিয়াস উদ্দিন চৌধুরী ছাহেবজাদায়ে ফুলতলী। প্রধান বক্তার বক্তব্য রাখেন বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ ফখরুল ইসলাম। সম্মানিত অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি এডভোকেট মাওলানা আব্দুর রকিব, আনজুমানে আল ইসলাহর মহাসচিব অধ্যক্ষ মাওলানা একেএম মনোওর আলী, সাংগঠনিক সম্পাদক মাওলানা মঈনুল ইসলাম পারভেজ, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক মাওলানা নজমুল হুদা খান, সমাজকল্যাণ সম্পাদক মাওলানা মাহমুদ হাসান চৌধুরী, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রেদওয়ান আহমদ চৌধুরী, সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা আজির উদ্দিন পাশা, হাফিয নজীর আহমদ হেলাল, মাওলানা বেলাল আহমদ প্রমুখ।
সিলেটবাসীর প্রতি কৃতজ্ঞতা: তালামীযে ইসলামিয়া আয়োজিত পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) র‌্যালিকে সফল ও সার্থক করে তোলাসহ সর্বাত্মক সহযোগিতার জন্য সর্বস্তরের সিলেটবাসী ও প্রশাসনসহ সকলের প্রতি প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেছেন র‌্যালি বাস্তবায়ন কমিটির আহŸায়ক আখতার হোসাইন জাহেদ ও সদস্য সচিব এনাম উদ্দিন আহমদ। তারা র‌্যালির কারণে নগরবাসীর যাতায়াতে সাময়িক বিঘœ ঘটায় আন্তরিক দুঃখও প্রকাশ করেন।



 

Show all comments
  • Pabel ১৩ ডিসেম্বর, ২০১৬, ২:১৬ এএম says : 0
    amader gum je kobe vangbe ta Allah e valo jane
    Total Reply(0) Reply
  • মাও: শফিকুল ইসলাম জিহাদী ছাতক ১৪ ডিসেম্বর, ২০১৬, ১২:০৬ পিএম says : 0
    তালামিযে ইসলামিয়ার উদ্দ্যেগে এই মোবারক র্য্যালিতে এত মানুষের সমাগম হয়েছে যে,এতে প্রমান করে সিলেটের মানুষ মিলাদুন্নবীর কত আশেক।আল্লাহ যেন কবুল ক রেন,আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অধিকার

১৬ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ