Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

টানা জয়ে চোখ ভারতের, ডাচদের লক্ষ্য ঘুরে দাঁড়ানো

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে টানা দ্বিতীয় জয় পেতে চায় ভারত। অন্যদিকে ভারতকে হারিয়ে টুর্নামেন্টে ঘুরে দাঁড়ানোর লক্ষ্য নেদারল্যান্ডসের। এই পর্বে গ্রুপ-২ এ নিজেদের দ্বিতীয় পরস্পরের মুখোমুখি হচ্ছে ভারত ও নেদারল্যান্ডস। অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় দুপুর ১টায় শুরু হবে ম্যাচটি।

সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তানকে হারিয়ে এখন উজ্জীবিত ভারতীয়রা। যদিও ওই ম্যাচ নিয়ে এখনো বইছে সমালোচনার ঝড়। পাকিস্তান-ভারত ম্যাচের শেষ ওভারে একটি ‘নো’ বলের সিদ্ধান্ত দিয়ে বিশ্ব ক্রিকেটপ্রেমীদের কাঠগড়ায় এখন আম্পায়ার রড টাকার ও মরিস এরাসমাশ। তারপরও পাকিস্তান ম্যাচে ৪ উইকেটের দারুণ জয় পেয়ে ডাচদের বিপক্ষে মাঠে নামার আগে ভারতের আত্মবিশ্বাস রয়েছে তুঙ্গে। ভারত নিজেদের প্রথম ম্যাচ জিতলেও শুরুটা কিন্তু ভালো হয়নি নেদারল্যান্ডসের। তারা নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে হেরেছে ৯ রানে। জয়ের জন্য ১৪৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৩৫-এ থেমে যায় ডাচদের ইনিংস। আশা জাগিয়েও শেষরক্ষা করতে পারেননি ফান মিয়েরকিন, কলিন অ্যকারমান’রা । তবে নিজেদের দিনে তারা যে কতটা ভয়ঙ্কর হতে পারে সুপার টুয়েলভে উঠে তার প্রমাণ দিয়েছে নেদারল্যান্ডস। এ ম্যাচটি একদিকে যেমন ভারতের গ্রুপে শীর্ষে ওঠার লড়াই, অন্যদিকে ডাচদের টুর্নামেন্টে টিকে থাকার লড়াই। সবমিলিয়ে ভারত-নেদারল্যান্ডস ম্যাচটিতে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধরে নেয়া যায়।
সিডনি অস্ট্রেলিয়ার একমাত্র মাঠ যেখানকার উইকেট থেকে স্পিনার’রা সাহায্য পেয়ে থাকেন। সেই কথা মাথায় রেখে বলা যায় দু’দলের কাছেই স্পিন বোলিং অস্ত্র হিসেবে ব্যবহার হতে পারে। টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান আসরে কাঁটা হয়ে দাঁড়াচ্ছে বৃষ্টি। বৃষ্টি’র কারণে আগের দিন দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে ম্যাচ পরিত্যক্ত হলে গতকাল নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচের একই দশা হয়েছে। তবে আশার কথা আজ সিডনি পুরো ওভারের ম্যাচ হওয়ার সম্ভাবনাই বেশি। সেখানকার আবহাওয়া বিভাগ জানিয়েছে, আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই সিডনিতে। তবে আকাশ মেঘলা থাকতে পারে। যার ফলে শুরুর ওভারে পেসাররা স্যুইং তুলে নিলেও নিতে পারেন।
ম্যাচের আগে ভারতের অধিনায়ক রোহিত শর্মা বলেন,‘পাকিস্তানকে হারিয়ে আমাদের আত্মবিশ্বাস এখন তুঙ্গে। আমরা জয়ের ধারায় থাকতে চাই। নেদারল্যান্ডসকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠাই আমাদের লক্ষ্য। আমি মনে করি সতীর্থরা ডাচদের বিপক্ষে নিজেদের সেরা খেলাটাই খেলবেন এবং জয় তুলে নেবেন।’ ডাচ অধিনায়ক স্কট এডওয়াডর্স বলেন,‘প্রথম রাউন্ডে ভালো খেলে নিজেদের যোগ্যতার প্রমাণ করেছি আমরা। যদিও সুপার টুয়েলভ পর্বে বাংলাদেশের বিপক্ষে প্রত্যাশিত জয় আসেনি। তবে আমরা লড়াই করে হেরেছি। দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষেও লড়াই করে ঘুরে দাঁড়াতে চাই আমরা।’ তিনি যোগ করেন,‘ভারতকে হারানো কঠিন হলেও কিন্তু অসম্ভব নয়। আর এটা করতে হলে নিজেদের সেরা ক্রিকেট খেলতে হবে আমার দলকে। আমরা সে চেষ্টাই করবো।’
টি-টোয়েন্টিতে এর আগে এর আগে একে অন্যের মুখোমুখি হয়নি ভারত ও নেদারল্যান্ডস। তাই প্রথম ম্যাচে জয়ের হাসি হাসতে চাইবে দু’দলই। তবে ওয়ানডে ক্রিকেটে দুই দল মুখোমুখি হয়েছে ২ বার। ২ ট ম্যাচ’ই জিতেছে ভারত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি ২০ বিশ্বকাপ

১০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ