Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাসিক নির্বাচনে আবারো সেনা মোতায়েনের দাবি বিএনপির

| প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ক্ষমতাসীনদের নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের বিরুদ্ধে নির্বাচন কমিশন নিশ্চুপ বলে অভিযোগ করেছে বিএনপি। গতকাল সোমবার সকালে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই অভিযোগ করেন।
তিনি বলেন, শাসকদলের নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের হিড়িক চলছে। আাওয়ামী লীগ মনোনীত প্রার্থী থেকে শুরু করে স্থানীয় এমপি এমনকি গণভবনে সভা করে সরকার প্রধানও আচরণবিধি লঙ্ঘন করেছেন বলে ব্যাপক অভিযোগের বিষয়ে নির্বাচন কমিশন নিশ্চুপ। নয়া পল্টনে দলের  কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়।
স্থানীয় এমপি নারায়ণগঞ্জে প্রকাশ্যে সংবাদ সম্মেলন করে সেলিনা হায়াত আইভীকে ভোট দানের আহ্বান জানিয়েছেন যা ভোটারদের প্রভাবিত করছে। এটি সুস্পষ্টভাবে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন।
তিনি বলেন, নির্বাচনী দায়িত্বে নিয়োজিত সরকারি কর্মকর্তাদের বিষয়টি বার বার অভিযোগ উত্থাপন করা হলেও তাদের নির্বিকার ভূমিকা জনসাধারণের মধ্যে গভীর উদ্বেগের সৃষ্টি করেছে। আমরা শাসক দলের প্রভাবশালী নেতারা যেভাবে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করছেন, তা তদন্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানাচ্ছি।
আগামী ২২ ডিসেম্বর অনুষ্ঠেয় এ নির্বাচনে মেয়র পদে বিএনপির এডভোকেট সাখাওয়াত হোসেন, আওয়ামী লীগের সেলিনা হায়াৎ আইভীসহ ৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৫৬ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৭ জন লড়ছেন।
সিটি নির্বাচন উপলক্ষে নারায়ণগঞ্জে শাসকদলের ভাড়াটিয়া গু-াদের আনাগোনো বেড়ে গেছে অভিযোগ করে আবারো সেনা মোতায়েনের দাবি পুনর্ব্যক্ত করেন রুহুল কবির রিজভী
সেনা মোতায়েন নিয়ে প্রধান নির্বাচন কমিশনারের বক্তব্যের সমালোচনা করে সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, তাহলে নির্বাচন কমিশন কী তাদের স্বীয় বৈশিষ্ট্য অনুযায়ী আগের নির্বাচনগুলোর মতো রক্তমাখা নির্বাচন করবেন, ভোটারদের অধিকারহারা নির্বাচন করবেন, ভোটারদের দুর্ভোগ-দুর্দশার নির্বাচন করবেন?
২২ ডিসেম্বরের নির্বাচনকে একতরফা করার জন্য সরকার, শাসক দল ও নির্বাচন কমিশনের একযোগে হাইব্রিড আক্রমণের পরিকল্পনা আছে কিনা, জনমনে এই ভাবনা এখন প্রকট আকার ধারণ করেছে। বর্তমান ইসি একতরফা নির্বাচন ছাড়া জাতিকে কিছুই উপহার দিতে পারেনি। সুতরাং সিইসির বক্তব্য বর্তমান কমিশনের নিজ ঐতিহ্যে ফিরে যাওয়ার সুস্পষ্ট ইঙ্গিত, শান্তির বার্তাবহ, জনদাবিকে অগ্রাহ্য করে ক্ষমতাসীনদের পায়রোবি করার শামিল, ফেনী স্টাইলের পুনরাবৃত্তির অশুভ ইঙ্গিত দেয়।
আমরা মনে করি, নারায়ণগঞ্জে নির্বাচনী পরিবেশকে ক্ষমতাসীনদের পক্ষে রাখতে চায় বলেই সিইসি সেনা মোতায়েন চান না।
সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা বিলকিস জাহান শিরিন, মুনির হোসেন, বেলাল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাসিক নির্বাচন

২০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ