Inqilab Logo

রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

চীনে এবার মুখ দিয়েই করোনার টিকা নেয়ার কার্যক্রম

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ১০:০৭ এএম

অনেকেই সুঁই ফোটানোর ভয়ে করোনাভাইরাসের টিকা নিতে ভয় পান। তাই এবার সুঁই ফোটানো ছাড়াই টিকা দেওয়ার কার্যক্রম হাতে নিয়েছে চীন। মুখ দিয়ে টেনে নিলেই টিকাকরণের কাজ হয়ে যাবে। এর ফলে টিকা কার্যক্রম সহজেই পরিচালনা করা সম্ভব হবে বলে মনে করছে চীনা কর্মকর্তারা। গতকাল বুধবার চীনের সাংহাইয়ে এ কার্যক্রম শুরু হয়েছে। কানাডাভিত্তিক সংবাদমাধ্যম সিবিসি নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, চীনা সংস্থা ক্যানসিনো বায়োলজিকস এ টিকা তৈরি করেছে। গত সেপ্টেম্বরেই অনুমোদন দিয়েছে চীনের নিয়ন্ত্রক সংস্থা। আপাতত বুস্টার ডোজ হিসেবে এ টিকা দেওয়া হচ্ছে।
এদিকে, চীনে করোনার টিকা নেওয়া বাধ্যতামূলক নয়। তবে দেশটি চাচ্ছে, করোনার বিধিনিষেধ শিথিল করা আগেই যেন বেশি সংখ্যক মানুষ করোনার বুস্টার ডোজ নেয়।
সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, স্বাস্থ্যকর্মীরা একটি সাদা কাপ এক ব্যক্তির মুখের দিকে নিয়ে যান। এরপর ওই ব্যক্তি ধীরে ধীরে মুখ দিয়ে টান দিতে থাকেন। এরপর কিছুক্ষণ শ্বাস ধরে রাখেন তিনি। এভাবেই টিকাকরণ করা হয়।
বিশেষজ্ঞরা বলছেন, মুখ দিয়ে টিকা নেওয়ার ফলে শ্বাসযন্ত্রের বাকি অংশে পৌঁছানোর আগেই ভাইরাসটি প্রতিরোধ হতে পারে। তবে সেটি ড্রপলেটের আকারের ওপর নির্ভর করছে।
ভারতের ইমিউনোলজিস্ট ডা. বিনিতা বাল বলছেন, যদি বড় আকারের ড্রপলেট হয়, তাহলে তা মুখেই আটকে যাবে। ছোট আকারের ড্রপলেট হলে শরীরের ভেতর প্রবেশ করতে পারবে। সূত্র : সিবিসি নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ