Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশে মার্কিন বিনিয়োগ ও বাণিজ্য বাড়ানোর আহ্বান বাণিজ্যমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ৫:১৮ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘ দিনের। বাংলাদেশের তৈরি পোশাকের বড় রপ্তানি বাজার হলো মার্কিন যুক্তরাষ্ট্র। এখানে বিনিয়োগ করলে মার্কিন যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীরা লাভবান হবেন।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে ঢাকায় সফররত অ্যাসিসটেন্ট সেক্রেটারি অব কমার্স ফর গ্লোবাল মার্কেট অ্যান্ড ডিরেক্টর জেনারেল অব দ্য ইউএস অ্যান্ড ফরেন কমার্শিয়াল সার্ভিসের অরুণ ভেনকাটারাম্যানের নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের সময় তিনি এসব কথা বলেন। টিপু মুনশি বলেন, বাংলাদেশের ফার্নিচার ও ওষুধসহ বিভিন্ন পণ্য মার্কিন যুক্তরাষ্ট্রে রপ্তানি বৃদ্ধির সুযোগ রয়েছে। এছাড়া এগ্রোফুড প্রসেসিং, টেকনিক্যাল অ্যাসিসটেন্ট, বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ, আইসিটি খাতে মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতা বাংলাদেশের প্রয়োজন রয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশের গুরুত্বপূর্ণ স্থানে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ প্রায় ৩২টি দেশের সঙ্গে বাংলাদেশ নিরাপদ বিনিয়োগের বিষয়ে দ্বিপাক্ষিক চুক্তি রয়েছে। বাণিজ্যমন্ত্রী বলেন, ফরেন ডিরেক্ট ইনভেষ্টমেনস্টের (এফডিআই) ক্ষেত্রে বিশেষ বাংলাদেশ সরকার সুযোগ-সুবিধা প্রদান করছে। মার্কিন বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন। বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। বিনিয়োগকারীদের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

ইউএসএ অ্যাসিসটেন্ট সেক্রেটারি অব কমার্স অরুণ ভেনকাটারাম্যান বলেন, বাংলাদেশ মার্কিন যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদার। ব্যবসায়িক ও অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশকে বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। বাংলাদেশের সুনির্দিষ্ট উন্নয়ন খুবই উৎসাহব্যাঞ্জক। বাংলাদেশের ট্রেড ফেসিলিটেশন বেশ ভালো। তিনি বলেন, অংশীদারিত্বের ভিত্তিতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে মার্কিন যুক্তরাষ্ট্র আগ্রহী। বাণিজ্য ও বিনিয়োগরে ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে অনেক কাজ করার সুযোগ রয়েছে। ডিজিটাল বাণিজ্য ক্ষেত্রে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। বাংলাদেশের সঙ্গে বিনিয়োগ, বাণিজ্য এবং কারিগরি সহায়তা বৃদ্ধির ক্ষেত্রে সবধরনের সহযোগিতা প্রদান করবে মার্কিন যুক্তরাষ্ট্র।

এ সময় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসসহ আগত ডেলিগেশনের সদস্যরা, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. হাফিজুর রহমান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) এ এইচ এম আহসান, অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. আব্দুর রহিমসহ সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ