Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

আমেরিকার হাতে হাত মিলিয়ে শান্তি প্রতিষ্ঠার বার্তা জিনপিংয়ের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ৬:১৯ পিএম

শনিবার তৃতীয়বারের জন্য চীনা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন শি জিনপিং। আর তারপরই চীনের প্রেসিডেন্টের মুখে মার্কিন প্রীতির সুর। সম্প্রতি তাইওয়ান নিয়ে আমেরিকার সঙ্গে বেইজিংয়ের প্রবল অশান্তির পর এবার জিনপিং বার্তা দিলেন ওয়াশিংটনের সঙ্গে হাতে হাত মিলিয়ে বিশ্বে শান্তি প্রতিষ্ঠার দিকে এগিয়ে যাওয়ার।

ঠিক কী বলেছেন জিনপিং? সংবাদ সংস্থা এএফপি সূত্রে জানা যাচ্ছে, চীনা প্রেসিডেন্ট বলেছেন, ‘আজ বিশ্বে শান্তিপূর্ণ পরিস্থিতি নেই। এই পরিস্থিতিতে চীন আমেরিকার সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করতে চায়। পারস্পরিক সম্মতি বজায় রেখে একসঙ্গে শান্তি প্রতিষ্ঠা করে এক নতুন যুগের দিকে এগিয়ে যেতে। এতে শুধু দুই দেশেরই উন্নতি হবে না। গোটা বিশ্বই এর ফলে উপকৃত হবে।’

উল্লেখ্য, সম্প্রতি তাইওয়ান ইস্যুতে চীন ও আমেরিকাকে সংঘর্ষে জড়িয়ে পড়তে দেখা দিয়েছে। পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে যখন চীনের রক্তচক্ষু উপেক্ষা করে তাইওয়ান আসেন আমেরিকার হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। তার নিরাপত্তা নিশ্চিত করতে দক্ষিণ চীন সাগরে ঢুকে পড়ে আমেরিকার যুদ্ধবিমানের বহর।

এছাড়াও লাদাখে ভারত-চীন সংঘাতের ঘটনাও চীন-মার্কিন সংঘাতকে আরও বাড়িয়ে দিয়েছে। কারণ ভারত আমেরিকার ঘোষিত সামরিক জোটসঙ্গী। তার আগে কোভিড পরিস্থিতিতে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মারণ ভাইরাস ছড়ানোর জন্য চীনকে দায়ী করেছিলেন।

সব মিলিয়ে একের পর এক ঘটনার অভিঘাতে ক্রমশই তলানিতে তলিয়ে গিয়েছে দুই দেশের সম্পর্ক। কিন্তু এবার জিনপিংয়ের মুখে সেই আমেরিকার সঙ্গেই হাতে হাত মিলিয়ে এগনোর বার্তায় অবাক ওয়াকিবহাল মহল। প্রশ্ন উঠছে, সত্যিই কোনও সদিচ্ছা প্রকাশ করলেন চীনা প্রেসিডেন্ট? নাকি এটা নিছকই কূটনৈতিক কৌশল? আপাতত সেই উত্তরই খুঁজতেই ব্যস্ত বিশ্লেষকরা। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ