Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতীয় ক্রিকেট নারী-পুরুষ সমানে-সমান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

অন্যান্য ক্ষেত্রের মতো খেলাধুলাতেও পুরুষদের চেয়ে কোনো অংশে পিছিয়ে নেই নারীরা। তারপরও বরাবরই পুরুষ ক্রিকেটারদের তুলনায় অনেক কম বেতন-ভাতা পেয়েই সন্তুষ্ট থাকতে হয় নারী ক্রিকেটারদের। তবে এবার ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) নিল এক ঐতিহাসিক সিদ্ধান্ত। এখন থেকে বিরাট কোহলি-রোহিত শর্মাদের সমান ম্যাচ ফি পাবেন কেন্দ্রীয় চুক্তিতে থাকা দেশটির নারী ক্রিকেটাররা।

গতকাণ সামাজিক মাধ্যম টুইটারে এই ঘোষণা দিয়েছেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহ। নিজেদের এই পদক্ষেপকে তিনি দেখছেন নারী ও পুরুষের ক্রিকেটারদের মধ্যকার বৈষম্য দূর করার প্রথম পদক্ষেপ হিসেবে। সংস্করণ ভেদে ভারতীয় ক্রিকেটারদের ম্যাচ ফির বিস্তারিতও নিজের টুইটে জানিয়ে দেন জয় শাহ, ‘বিসিসিআইয়ের নারী ক্রিকেটাররা এখন থেকে তাদের পুরুষ সহকর্মীদের সমান ম্যাচ ফি পাবে। টেস্টে ১৫ লক্ষ ভারতীয় রুপি, ওডিআইতে ছয় লক্ষ ভারতীয় রুপি, টি-টোয়েন্টিতে তিন লক্ষ ভারতীয় রুপি। বেতন-ভাতায় সমতা আনা নারী ক্রিকেটারদের কাছে আমার অঙ্গীকার ছিল।’
অনেক দিন ধরেই মাঠের পারফরম্যান্সে দেশবাসীকে গর্বিত করে চলেছে ভারত নারী ক্রিকেট দল। সম্প্রতি বাংলাদেশের সিলেটে অনুষ্ঠিত নারী এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয় তারা। কমনওয়েলথ গেমস ক্রিকেটে ভারতের একমাত্র পদকও (সিলভার) গত বছর এসেছে নারীদের হাত ধরে। আইসিসির বিশ্ব আসরগুলোতেও উজ্জ্বল ভারতীয় নারীরা। ২০১৭ সালে নারী ওডিআই বিশ্বকাপে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ফাইনাল খেলেছিল তারা। শিরোপা নির্ধারণঈ লড়াইয়ে হারলেও গোটা আসরে আলো ছড়িয়ে নিজেদের যোগ্যতার প্রমাণ রেখেছিল নারীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতীয় ক্রিকেট নারী-পুরুষ সমানে-সমান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ