Inqilab Logo

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

দ্বিতীয় জয়ের লক্ষ্যে নিউজিল্যান্ড - শ্রীলঙ্কা

জাহেদ খোকন | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে পর্বে গ্রুপ-১ এ দ্বিতীয় জয়ের লক্ষ্যে আজ নিজেদের তৃতীয় ম্যাচে মাঠে নামছে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি।

জয় দিয়েই সুপার টুয়েলভ পর্ব শুরু করেছে নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা। কিন্তু দু’দলই নিজেদের দ্বিতীয় ম্যাচে পয়েন্ট খুঁইয়েছে। টুর্নামেন্টের গত আসরের ফাইনালিস্ট নিউজিল্যান্ড এই পর্বে নিজেদের প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ৮৯ রানের বিশাল ব্যবধানে হারায়। দুই ওপেনার ডেভন কনওয়ে ও ফিন অ্যালেনের বিধ্বংসী ব্যাটিংয়ের পর অভিজ্ঞ তিন বোলার টিম সাউদি, ট্রেন্ট বোল্ট ও মিচেল স্যান্টনারের দুর্দান্ত নৈপুন্যে অজিদের উড়িয়ে দেয় কিউইরা। ব্যাট হাতে ৫৮ বলে অপরাজিত ৯২ রান করেন কনওয়ে। ১৬ বলে ৪২ রানের ঝড়ো ইনিংস খেলেন অ্যালেন। বোলিংয়ে সাউদি মাত্র ৬ রানে ও স্যান্টনার ৩১ রানে ৩টি করে উইকেট শিকার করেন। বোল্ট পান ২ উইকেট। অস্ট্রেলিয়াকে হারিয়ে উড়তে থাকা নিউজিল্যান্ড দ্বিতীয় ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করে আফগানিস্তানের সঙ্গে। আফগানদের বিপক্ষে মেলবোর্নে নিউজিল্যান্ডের দ্বিতীয় ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। ফলে গ্রুপ-১ এ দুই ম্যাচে একটি করে জয় ও পরিত্যক্তের কারণে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে নিউজিল্যান্ড। নিজেদের তৃতীয় ম্যাচে আজ লঙ্কানদের বিপক্ষে জিতলে টেবিলের শীর্ষস্থান ধরে রেখে সেমিফাইনালের পথে নিরাপদ অবস্থানে পৌঁছে যাবে কিউইরা। তবে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রাখা নয়, দ্বিতীয় জয় নিয়েই বেশি ভাবনা কিউইদের। এ প্রসঙ্গে গতকাল দলের ওপেনার ফিন অ্যালেন বলেন,‘প্রথম ম্যাচ জিতলেও পরের ম্যাচে আমরা মাঠেই নামতে পারিনি। বৃষ্টিতে খেলা পরিত্যক্ত হয়। বৃষ্টির উপর তো কারো হাত নেই। তবে তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামাতে উদগ্রীব আমার দল। দ্বিতীয় জয়ের লক্ষ্য নিয়েই আগামীকাল (আজ) মাঠে নামবো আমরা। আর এ জন্য নিজেদের সেরা ক্রিকেটটা খেলতে হবে আমাদেরকে। দ্বিতীয় জয়ের জন্য মুখিয়ে আছে শ্রীলঙ্কাও। জানি ওরা আমাদের চ্যালেঞ্জ ছুঁেড় দিবে। তাদের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আমরা। ভালো খেলে লঙ্কানদের হারাতে পারবো বলে বিশ্বাস আমার।’
অন্যদিকে সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে দুর্দান্ত জয় পেয়েছে শ্রীলঙ্কাও। বোলারদের নৈপূন্যের পর ওপেনার কুশল মেন্ডিসের ঝড়ো ব্যাটিংয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে ৯ উইকেটের বড় জয় তুলে নেয় তারা। তবে পরের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৭ উইকেটের হার মেনে নেয় লঙ্কানরা। অজি মিডলঅর্ডার ব্যাটার মার্কাস স্টয়নিসের বিধ্বংসী ব্যাটিংয়ের সামনে দাঁড়াতেই পারেননি শ্রীলঙ্কার বোলাররা। ৩২৭ স্ট্রাইক রেটে ১৮ বলে অপরাজিত ৫৯ রান করেন স্টয়নিস। দুই ম্যাচে একটি করে জয় ও হারে ২ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে টেবিলের দ্বিতীয়স্থানে আছে শ্রীলঙ্কা। আরো ভালো অবস্থানে থাকতে কিউইদের মতো দ্বিতীয় জয়ে চোখ তাদেরও। দলের মিডল-অর্ডার ব্যাটার ভানুকা রাজাপাকসে এ প্রসঙ্গে বলেন,‘দ্বিতীয় জয়ের জন্য মুখিয়ে আছে আমার দল। সবদিক দিয়ে ভারসাম্যপূর্ণ ও শক্তিশালী দল নিউজিল্যান্ড। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে সেই প্রমান তারা দিয়েছে। নিউজিল্যান্ডকে হারাতে হলে তিন বিভাগেই ভালো ক্রিকেট খেলতে হবে আমাদেরকে। আশাকরি আমরা সেটা পারবো।’
টি-টোয়েন্টি ক্রিকেটে এখন পর্যন্ত ১৯বার মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। জয়ের পাল্লা ভারি কিউইদেরই। তারা ১০ ম্যাচ জিতলেও লঙ্কানরা জয় পেয়েছে ৭টিতে। আর একটি করে ম্যাচ টাই ও পরিত্যক্ত হয়েছে। ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে হওয়া ওই টাই ম্যাচে সুপার ওভারে জিতেছিলো শ্রীলঙ্কা। ২০১৯ সালের সেপ্টেম্বরে পরস্পরের বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছিলো দু’দল। শ্রীলঙ্কার মাটিতে হওয়া তিন ম্যাচের ওই সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো নিউজিল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি ২০ বিশ্বকাপ

১০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ