Inqilab Logo

রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

চট্টগ্রামে ডেঙ্গুর কম প্রকোপেও একজনের মৃত্যু, করোনায় আক্রান্ত ১

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২২, ১১:৩৭ পিএম

চট্টগ্রামে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। তবে সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনার সাথে ডেঙ্গুর প্রকোপও কমেছে। এ সময়ে একজন কোভিডে ও ৩১ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত শনাক্ত হয়, যা দুই ক্ষেত্রেই গত কয়েকদিনের তুলনায় অনেক কম।

করোনা ও ডেঙ্গু সংক্রান্ত জেলার হালনাগাদ পরিস্থিতি নিয়ে চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয় থেকে প্রেরিত আজকের প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।
আগের তিনদিনের প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, ২৬ অক্টোবর ডেঙ্গুতে ৮৭ ও করোনায় ৩ জন, ২৫ অক্টোবর ডেঙ্গুতে ৯০ ও করোনায় ৩ জন এবং ২৪ অক্টোবর ডেঙ্গুতে ৬৭ ও করোনায় ৬ জন আক্রন্ত ধরা পড়ে।

ডেঙ্গু সংক্রান্ত সিভিল সার্জন কার্যালয়ের প্রতিবেদনে দেখা যায়, হালিশহরের ৬৯ বছর বয়সী বৃদ্ধ মো. শাহজাহান মিয়া ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালে মৃত্যুবরণ করেছেন। ফলে এ বছরে মোট মৃতের সংখ্যা বেড়ে ১৪ জন হয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় সরকারি হাসপাতালের ল্যাবে একজন এবং বেসরকারি ল্যাবের ৩০ জন মিলিয়ে নতুন ৩১ জনের ডেঙ্গু শনাক্তের পর এ বছরে মোট আক্রান্ত এখন ২ হাজার ৩৭৫ জন। হাসপাতালে ভর্তি আছে ২৩ জন। চিকিৎসাশেষে বাড়ি ফিরেছে ২ হাজার ৩৫২ জন।

করোনা সংক্রান্ত প্রতিবেদনে দেখা যায়, সর্বশেষ এন্টিজেন টেস্ট, ফৌজদারহাট বিআইটিআইডি ও নগরীর আট ল্যাবরেটরিতে গতকাল ৭৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন আক্রান্ত একমাত্র ব্যক্তি শহরের বাসিন্দা। জেলায় করোনাভাইরাসে মোট আক্রান্ত ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ২৯ হাজার ৪৪৭ জনে। এর মধ্যে শহরের বাসিন্দা ৯৪ হাজার ৩৮৪ জন এবং গ্রামের ৩৫ হাজার ৬৩ জন। করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১ হাজার ৩৬৭ জন রয়েছে। এতে শহরের বাসিন্দা ৭৩৭ জন ও গ্রামের ৬৩০ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ১৮ নমুনা পরীক্ষায় শহরের একটিতে করোনার জীবাণু পাওয়া যায়। এছাড়া, আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ ৩, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল পরীক্ষাগারে ১১, শেভরনে ৮, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ৩, মেডিকেল সেন্টার হাসপাতাল ল্যাবে ৫, এপিক হেলথ কেয়ারে ১২, মেট্রোপলিটন হাসপাতালে ২ ও এশিয়ান স্পেশালাইজড হাসপাতালে ১১ এবং নমুনা সংগ্রহের বিভিন্ন কেন্দ্রে এন্টিজেন টেস্টে ৫ জনের নমুনা পরীক্ষা হয়।
এদিন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল (চমেকহা), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু), ল্যাব এইড ও এভারকেয়ার হসপিটাল ল্যাবে কোনো নমুনা পরীক্ষা হয়নি।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে বিআইটিআইডি’তে ৫ দশমিক ৫৫ শতাংশ এবং আরটিআরএল, ইম্পেরিয়াল হাসপাতাল, শেভরন, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল, মেডিকেল সেন্টার হাসপাতাল, এপিক হেলথ কেয়ার, মেট্রোপলিটন হাসপাতালে ও এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল ল্যাব এবং এন্টিজেন টেস্টে ০ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ