Inqilab Logo

মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

টুইটার কেনার ২৪ ঘণ্টা পরই শুরু গণছাঁটাই? কর্মীদের তালিকা চাইলেন মাস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ১১:৩৭ এএম

আশঙ্কাই সত্যি! ৭৫ শতাংশ কর্মীকে ছাঁটাই করতে চলেছেন টুইটারের নয়া মালিক ইলন মাস্ক। কর্মীদের নামের তালিকাও প্রস্তুত করতে নির্দেশ দিয়েছেন তিনি। এমনটাই দাবি এক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের। ইতিমধ্যে সিইও পরাগ আগরওয়াল ও চিফ ফিনান্সিয়াল অফিসারকে ছাঁটাই করেছেন ‘চিফ টুইট’।

৪৪ বিলিয়ন মার্কিন ডলারের বা ৪ হাজার ৪০০ কোটির বিনিমেয় মাইক্রো ব্লগিং সাইট টুইটার কিনে নিয়েছেন টেসলার মালিক ধনকুবের ইলন মাস্ক। আশঙ্কা ছিলই যে তিনি মালিক হলে চাকরি খোয়াবেন টুইটারের বহু কর্মী। সেই আশঙ্কাই সত্যি হতে চলেছে বলে মনে করছে নিউ ইয়র্ক টাইমস। তারা তাদের প্রতিবেদনে জানিয়েছে, পরিকাঠামোগত খরচ কমাতেই গণহারে কর্মী ছাঁটাই করবেন মাস্ক। ইতিমধ্যে সংস্থার ম্যানেজারদের ‘অপ্রয়োজনীয়’ কর্মীদের নামের তালিকা তৈরি করতে নির্দেশ দিয়েছেন মাস্ক। ১ নভেম্বরের আগেই তাদের হাতে বরখাস্তর চিঠি হাতে ধরাতে পারে মাস্কের সংস্থা। যার জেরে বিপুল আর্থিক লোকসানের মুখে পড়তে পারেন ওই কর্মীরা।

পরাগ আগরওয়াল-সহ একাধিক কর্তাকে ছাঁটাই করলেও তারা প্রায় ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ পেয়েছিলেন। সংস্থার নিয়ম অনুযায়ী ১ নভেম্বর ক্ষতিপূরণ বাবদ বেতনের একাংশ অর্থাৎ মোটা অঙ্কের কিস্তি পাওয়ার কথা বহু কর্মীর। ১ নভেম্বরের আগে তাদের হাতে বরখাস্তর চিঠি ধরাতে পারলে সেই অর্থ দিতে হবে না মাস্কের সংস্থাকে। তাই টুইটার কেনার ২৪ ঘণ্টার মধ্যে গণহারে ছাঁটাইয়ের পথে হাঁটছেন টেসলার মালিক। আপাতত সংস্থাটিতে কর্মীর সংখ্যা সাড়ে ৭ হাজার। নিউ ইয়র্ক টাইমস বলছে, সংস্থার কয়েকটি বিভাগে অন্যান্য বিভাগের তুলনায় বেশি ছাঁটাই করা হতে পারে। কিন্তু কোন স্তরের কর্মীদের বরখাস্ত করার পরিকল্পনা করছেন মাস্ক, সে সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এদিকে ‘মানবতা’র স্বার্থে টুইটার কেনার পর মাস্কের সম্পত্তি কমেছে অনেকটাই। ব্লুমবার্গের হিসেব বলছে ধনকুবেরের সম্পত্তি কমেছে ১০ বিলিয়ন ডলার। দীর্ঘ টালবাহানার পরে বৃহস্পতিবার অবশেষে টুইটার কিনে ফেলেন ইলন মাস্ক। টুইটার কেনার কারণ হিসেবে তিনি জানিয়েছেন, সম্পত্তির স্বার্থে নয়। মানবিকতার স্বার্থে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি কিনেছেন তিনি। এর ঠিক ২৪ ঘণ্টার মধ্যে টুইটারের কর্মীদের ছাঁটাইয়ের প্রক্রিয়া শুরু করলেন মাস্ক। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টুইটার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ