Inqilab Logo

বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯, ১৬ রজব ১৪৪৪ হিজিরী

তুরস্কে অত্যাধুনিক মডেলের বৈদ্যুতিক গাড়ি কারখানা উদ্বোধন করলেন এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ৭:২৭ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান দেশটির জাতীয় গাড়ি কারখানার উদ্বোধন করেছেন। শনিবার দেশটির প্রজাতন্ত্র দিবসের ৯৯তম বার্ষিকী উদযাপনকে স্মরণীয় করে রাখতে ‘টগ’ নামের নতুন এই ব্র্যান্ডের উদ্বোধন করেন তিনি।
‘টগ’ তুরস্কের প্রথম অভ্যন্তরীণভাবে উৎপাদিত বৈদ্যুতিক সি-এসইউভি গাড়ি। ব্র্যান্ডটি কিছুদিনের মধ্যে বিশ্বে সুনাম অর্জন করবে বলে আশা প্রকাশ করেন এরদোগান।
উদ্বোধনীতে তিনি বলেন, এ গাড়ি দেখেই ইউরোপীয়রা বলবে, ‘ওই যে তুর্কিরা আসছে। অর্থ্যাৎ গাড়িটি তুরস্কের প্রতীক হয়ে উঠতে যাচ্ছে।’
উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বুরসার টগ জেমলিক ক্যাম্পাসের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে গতকাল পরীক্ষামূলকভাবে গাড়িটি চালিয়ে দেখেন এরদোয়ান। তিনি বলেন, ‘আমরা আমাদের ৬০ বছর বয়সী স্বপ্নের পূর্ণতা প্রত্যক্ষ করছি। টগ হলো সেই প্রকল্প, যা আমাদের দেশের শক্তিশালী ভবিষ্যৎ গঠন করবে।’
জানা গেছে, আগামী বছরের প্রথম প্রান্তিকে এ গাড়ি বাজারে আসবে। এটি পূর্ণ উৎপাদন ক্ষমতায় বছরে এক লাখ ৭৫ হাজার গাড়ি তৈরি করতে পারবে। এ কারখানায় চার হাজার ৩০০ জনের প্রত্যক্ষ এবং ২০ হাজার জনের পরোক্ষ কর্মসংস্থান হবে।
গাড়িটির চার্জিংয়ের জন্য দেশের ৮১টি প্রদেশে দেড় হাজারের বেশি চার্জিং ইউনিট স্থাপন করা হবে। এজন্য ৫৪টি কোম্পানিকে বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন অপারেটিং লাইসেন্স দেয়া হয়েছে। তুরস্কের নাগরিকরা ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত টগ গাড়ির প্রি-অর্ডার করতে পারবেন।
সরকারি ও বেসরকারি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উদ্দেশ্য করে এরদোগান বলেন, জনগণ যেন সহজেই এ গাড়ি কিনতে পারে সেজন্য তাদের সুযোগ করে দিন। যেহেতু আমরা এই গাড়িটিকে তুরস্কের গাড়ি বলি, তাই আসুন একসাথে যা প্রয়োজন তা করি।
তিনি আশা প্রকাশ করেন, আগামী বছরের এ সময়ে টগের এ ইলেকট্রিক গাড়িটি একটি মর্যাদাপূর্ণ তুর্কি ব্র্যান্ড হিসেবে বিশ্বের অনেক দেশের রাস্তায় নামবে। যখন টগ এই সমস্ত মডেল নিয়ে ইউরোপের রাস্তায় প্রবেশ করবে, তখন সে সব দেশের লোকজন বলবে ওই যে তুর্কিরা আসছে।
২০১৮ সালের জুনে পাঁচটি শীর্ষস্থানীয় শিল্প গোষ্ঠী আনাদোলু গ্রুপ, বিএমসি, কোক গ্রুপ, তুর্কসেল ও জোরলু হোল্ডিং এবং তুর্কি ইউনিয়ন অব চেম্বারস এবং কমোডিটি এক্সচেঞ্জ টগ গাড়ি তৈরিতে হাত মেলায়। গাড়িটি ইতালির পিনিনফারিনা ডিজাইন কোম্পানি দ্বারা ডিজাইন করা হয়েছে।
কর্তৃপক্ষ ব্যাটারির জন্য উন্নত লিথিয়াম-আয়ন ব্যাটারি প্রযুক্তি কোম্পানি ফারাসিসকে বেছে নিয়েছে। দ্রুত চার্জিংসহ গাড়িটি ৩০ মিনিটের মধ্যে ৮০% চার্জে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। এর গতিসীমা থাকবে ঘণ্টায় ৩০০ থেকে ৫০০ কিলোমিটার। শূন্য থেকে ১০০ কিমি/ঘণ্টা গতিতে গাড়িটিকে নিতে সময় লাগবে প্রায় ৭.৬ সেকেন্ড। গাড়িটি ৪জি এবং ৫জি-এর মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকবে। টগ ২০৩০ সাল পর্যন্ত পাঁচটি ভিন্ন মডেল- এসইউভি, সেডান, সি-হ্যাচব্যাক, ভি-এসইউভি, এবং বি-এমপিভি তৈরি করবে। সূত্র : আনাদোলু এজেন্সি ও ইয়েনিশাফাক



 

Show all comments
  • মোহাম্মাদ সাকিব হাসান হাবীব ৩০ অক্টোবর, ২০২২, ৯:১৪ পিএম says : 0
    বিশ্বে তুর্কিরা অন্যতম উজ্জ্বল নক্ষত্র । টগ ইলেকট্রিক গাড়িটি প্রতিটি দেশের মানুষের দুরন্ত পথের হোক নিত্যসঙ্গী । এরদোগান দীর্ঘজীবী হউন।-একতাই শক্তি বিভেদই পতন।
    Total Reply(0) Reply
  • Jahangir ৩০ অক্টোবর, ২০২২, ১১:৩১ পিএম says : 0
    গাড়ী টি বাংলাদেশে আসবে কিনা?
    Total Reply(0) Reply
  • Jahangir ৩০ অক্টোবর, ২০২২, ১১:৩১ পিএম says : 0
    গাড়ী টি বাংলাদেশে আসবে কিনা?
    Total Reply(0) Reply
  • Jahangir ৩০ অক্টোবর, ২০২২, ১১:৩১ পিএম says : 0
    গাড়ী টি বাংলাদেশে আসবে কিনা?
    Total Reply(0) Reply
  • Nurul Azim ৩১ অক্টোবর, ২০২২, ৭:৩৪ পিএম says : 0
    শুভকামনা রইল তুরস্কের জন্য
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ