Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ১:২২ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা একজন মার্কেটিং অফিসার। বয়স ২৩। এরই মধ্যে আমার দৈহিক কাঠামো নষ্ট হওয়ার পথে। ওজনও বেড়ে যাচ্ছে, এজন্যে আমি হতাশায় ভুগছি। আমি এর স্থায়ী সমাধান চাই।

-হুমায়রা জান্নাত। সোবহানবাগ। ঢাকা।

উত্তর : সম্ববত আপনার শরীরের হরমোনের তারতম্য নষ্ট হয়েছে। তাই প্রথমেই দরকার আপনার হরমোন এনালাইসিস করা। তারপর প্রয়োজনে রেডিও ফ্রিকোয়েন্সি ওয়েবস্ ব্যবহার করে আপনার দেহের সৌন্দর্য বৃদ্ধি করা সম্ভব।

প্রশ্ন : আমি একজন কলেজ ছাত্রী। বয়স ১৮। আমার মুখে বুকে ও পিঠে অনেক বড় বড় ব্রণ হয়েছে, কয়েকটি আবার পেকে ব্যথা করছে। আমি অতি অল্প সময়ে এ থেকে মুক্তি চাচ্ছি।
Ñ মেহেরুন। হোমনা। কুমিল্লা।

উ: আপনার জন্য সু-খবর হলো-রেডিও সাজারি চিৎসায় কোন পার্শ্ব-ক্রিয়া ছাড়াই আপনার মুখের ব্রণ নির্মূল করা সম্ভম।

প্রশ্ন : আমি অনার্সের ছাত্রী। বয়স ২৩। আমার মুখে অনেক বাদামী তিলা হয়েছে। এতে আমার মুখশ্রী নষ্ট হয়ে গেছে। প্লিজ আমাকে তিলা হতে মুক্তির একটি সুপরামর্শ দেবেন।
-আরফা মজুমদার। শাহজালাল বিশ্ববিদ্যালয়। সিলেট।

উ: আপনি আপাতত রোদ থেকে দূরে থাকুন। এতে না কমলে আপনি একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ দিয়ে লেজার চিকিৎসার মাধ্যমে তিলা থেকে মুক্তি পাবেন- ইনশাল্লাহ।

প্রশ্ন : আমি লরির ড্রাইভার। বয়স ৪২। বিয়ের পর থেকে আমি শারীরিকভাবে সক্ষম ছিলাম। কিন্তু বর্তমানে আমার লিঙ্গ একেবারে নিস্তেজ হয়ে পড়েছে। আমি এই দুঃসহ যাতনা হতে মুক্তি চাই।
-সাদিক খান। পরশুরাম। ফেনী।

উ: আপনি সম্ভবত : পুরুষত্বহীনতায় ভুগছেন। মানসিক কারনেও এমনটা হতে পারে। শারীরিক কারণে হলে আপনার রক্তে সেক্স-হরমোন সমূহের ভারসাম্যহীনতা শনাক্ত করে একজন যৌন রোগ বিশেষজ্ঞ অতিদ্রæত আপনাকে সুস্থ করে তুলতে পারবেন।

ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন