Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

এমপি রুহুল আমিনের সভাপতিত্বে হাইকোর্টের নিষেধাজ্ঞা

| প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় পার্টি (জেপির) একমাত্র সংসদ সদস্য (এমপি) রুহুল আমিনকে ১০ শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিংবডির সভাপতি পদে থাকার ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে কারণ দর্শানোর রুল জারি করেছেন আদালত। রুলে তিনি কোন কর্তৃত্ববলে এসব শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি পদে বহাল আছেন এবং সভাপতি পদে থাকা কেন বে-আইনী  ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। বুধবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন এ বি এম আলতাফ হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
জানা যায়, এমপি রুহুল আমিন ১০ টি শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি থাকার পরও আরো শিক্ষা প্রতিষ্ঠানে সভাপতি হতে চেষ্টা করছিলেন। পরে সভাপতি থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করা হয়। ওই অঞ্চলের রুরাল,এগ্রি কালচার এন্ড হিউম্যান এসোসিয়েশনের সভাপতি আব্দুর রহমান এই রিট দায়ের করেন। রিটে বলা হয়,সবর্বাচ্চ অদালতে রায়ের পর কোন এমপির শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি পদে থাকার অধিকার নাই।এরপরও তিনি ১০ শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি পদ দখল করে আছেন।  
প্রসঙ্গত, ইচ্ছা পোষণ করে কোন শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি পদে এমপিরা থাকতে পারবে না বলে হাইকোর্ট এর আগে রায় দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ