Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

দেশকে ভারত-চীনের ডাস্টবিন বানানো হচ্ছে : জাতীয় কমিটি

| প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি অভিযোগ করেছে উপকূলজুড়ে চীন ও ভারতের বিভিন্ন পরিত্যক্ত কয়লা প্রকল্প বসিয়ে সরকার বাংলাদেশকে এসব দেশের ডাস্টবিন বানানোর আয়োজন করছে। রূপপুরে নেওয়া হয়েছে রাশিয়ার বিশাল ঋণ ও ভয়াবহ ঝুঁকির প্রকল্প।
গতকাল শহীদ বুদ্ধিজীবী দিবস ও বিজয় দিবস উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক যুক্ত বিবৃতিতে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ এবং সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ এ অভিযোগ করেন। তেলের দাম না কমিয়ে গ্যাসের দাম বাড়িয়ে জনগণের পকেট কেটে লুটেরাদের পকেট ভারি করার নীতি গ্রহণ করেছে অভিযোগ তুলে তারা আরো বলেন, এই বিজয় দিবসে মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী সরকারের এসব তৎপরতার প্রতিবাদ করা আমাদের সবার দায়িত্ব।
সুন্দরবন ধ্বংস করে রামপাল প্রকল্প বাতিলের দাবি জানিয়েছে বিবৃতিতে তারা বলেন, আবারও মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে পরিচালিত করার তাগিদ নিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস ও বিজয় দিবস উপস্থিত হয়েছে। বর্তমান সময়ে মুক্তিযুদ্ধের চেতনা মানে বৈষম্য-নিপীড়ন ও আধিপত্যমুক্ত একটি সমাজ প্রতিষ্ঠার চেতনা, ধর্মীয়-জাতিগত বিদ্বেষ বিভাজনের চিন্তা ও অপশক্তির বিরুদ্ধে লড়াই, বৈচিত্র্যের মধ্যে ঐক্য প্রতিষ্ঠা, নাগরিকের নিরাপদ সম্মানজনক জীবনের অধিকার, দেশের সর্বজনের সম্পদের ওপর সর্বজনের মালিকানা এবং জনস্বার্থে প্রাণ-প্রকৃতি-পরিবেশ অনুকূল উন্নয়ন ধারা প্রতিষ্ঠা। কিন্তু এর বদলে দেশে লুটেরা, সাম্প্রদায়িক, দখলদার, খুনি, নির্যাতকদের আধিপত্য তৈরি হয়েছে। উন্নয়নের কথা বলে কতিপয় গোষ্ঠীর স্বার্থ রক্ষা করতে গিয়ে প্রাণ-প্রকৃতি-পরিবেশ ধ্বংস ও জনস্বার্থ জলাঞ্জলি দেওয়া হচ্ছে, দেশকে ঠেলে দেওয়া হচ্ছে মহাসংকটের দিকে।
বাংলাদেশের প্রাকৃতিক রক্ষা-বর্ম সুন্দরবন ধ্বংস করে রামপাল প্রকল্প নেওয়া হয়েছে। দেশের কতিপয় অবৈধ সম্পদের মালিক গোষ্ঠী সুন্দরবনকে ঘিরে বাণিজ্যিক ধ্বংসাত্মক প্রকল্প গ্রহণ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ