Inqilab Logo

শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী

ফক্সকনের সাথে বৈদ্যুতিক গাড়ির ব্যবসায় নামছে সউদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

সউদী আরবের সার্বভৌম সম্পদ তহবিল বৈদ্যুতিক গাড়ি (ইভি) তৈরি এবং বিক্রি করার জন্য আইফোনের নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকনের সাথে একটি যৌথ উদ্যোগ গঠন করেছে, এটি তেলের উপর নির্ভরতা কমাতে এবং এর অর্থনীতিকে বৈচিত্র্যময় করার লক্ষ্যে সউদীর ভিশন ২০৩০ লক্ষ্য পূরণের জন্য সর্বশেষ পদক্ষেপ।
বৃহস্পতিবারের ঘোষণা অনুযায়ী সিয়ার নামে নতুন কোম্পানি বিএমডব্লিউ-এর কম্পোনেন্ট প্রযুক্তি ব্যবহার করে ইভিগুলির একটি পোর্টফোলিও ডিজাইন, তৈরি এবং বিক্রি করবে। ফক্সকন, তাইওয়ানের ম্যানুফ্যাকচারিং জায়ান্ট যা অ্যাপলের আইফোন তৈরি করে। পাশাপাশি তারা যানবাহনের বৈদ্যুতিক স্থাপত্য তৈরি করছে, যা সউদী আরব বলেছে যে তথ্যপ্রযুক্তি, সংযোগ এবং স্বায়ত্তশাসিত ড্রাইভিং প্রযুক্তির ক্ষেত্রে ‘সব ধরণের পণ্যের সমাহার’ হবে। সিয়ার ব্র্যান্ডের প্রথম ইভি ২০২৫ সালে বাজারে আসবে বলে আশা করা হচ্ছে।

সউদী পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড, বা পিআইএফ বলেছে, সিয়ার হল দেশের প্রথম ইভি ব্র্যান্ড এবং এটি সরাসরি বিদেশী বিনিয়োগে ১৫ কোটি ডলারেরও বেশি আকর্ষণ করবে এবং অন্তত ৩০ হাজার মানুষের প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থান সৃষ্টি করবে। প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ, বা এফডিআই, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ভিশন ২০৩০ পরিকল্পনার একটি মূল অংশ। দেশটি গত বছর একটি জাতীয় বিনিয়োগ কৌশল ঘোষণা করেছে যা ২০৩০ সালের মধ্যে বার্ষিক ১০ হাজার কোটি ডলারের বেশি এফডিআই আনবে। পিআইএফ আরও বলেছে যে, সিয়ার ব্র্যান্ডটি ২০৪৩ সালের মধ্যে দেশটির জিডিপিতে ৮০০ কোটি ডলার অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

পিআইএফ ইভি এবং অন্যান্য পরিবেশবান্ধব প্রযুক্তিতে তার নিজস্ব অনেক বিনিয়োগ করেছে। ২০১৮ সালে, পিআইএফ লুসিড মোটরসে ১০০ কোটি ডলার বিনিয়োগ করেছে, এটি তার বৃহত্তম শেয়ারহোল্ডার হয়ে উঠেছে। পিআইএফ, যেটি লুসিডের ৬১ শতাংশের মালিক, সেই একই ১০ বছরের সময়সীমার মধ্যে অতিরিক্ত ৫০ হাজার গাড়ি কেনার বিকল্প সহ লুসিডের ৫০ হাজার ইভি কেনার জন্য ২০২২ সালের বসন্তে একটি প্রাথমিক প্রতিশ্রুতি দিয়েছিল।

ফক্সকন অটোমোটিভ সেক্টরে, বিশেষ করে ইভির উৎপাদনে আরও বেশি আগ্রহী হচ্ছে। তারা লর্ডসটাউন মোটরস এবং ফিসকারের জন্য ইভি উৎপাদন করার জন্য চুক্তি করেছে। তারা মডেল সি নামক একটি বৈদ্যুতিক এসইউভি তৈরি করতে তাইওয়ানের অটোমেকার ইউলন গ্রুপের সাথে অংশীদারিত্ব করেছে। সূত্র : টেকক্রাঞ্চ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ