Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেরসন থেকে বেসামরিক লোকজনকে দ্রুত সরাতে নির্দেশ দিলেন পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ১০:৪৬ এএম | আপডেট : ১০:৫৫ এএম, ৫ নভেম্বর, ২০২২

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় রুশ-নিয়ন্ত্রিত শহর খেরসন থেকে বেসামরিক নাগরিকদের দ্রুত নিরাপদ অঞ্চলে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছেন।

খেরসনের নিয়ন্ত্রণ নিয়ে ইউক্রেনের সেনাদের সঙ্গে বর্তমানে রুশ বাহিনীর তীব্র সংঘর্ষ চলছে এবং গত মাসের মাঝামাঝি সময় থেকে সেখানে রুশ সেনাদের অবস্থান দুর্বল হয়ে পড়েছে। খবর রয়টার্সের।
রুশ প্রেসিডেন্ট পুতিন শুক্রবার মস্কোর রেড স্কয়ারে দেওয়া এক ভাষণে এ নির্দেশ দেন। এসময় তিনি আরও বলেন, খেরসনের বিপজ্জনক যুদ্ধ-কবলিত এলাকাগুলো থেকে বেসামরিক লোকদের অবিলম্বে সরিয়ে আনতে হবে।
পুতিন বলেন, খেরসনে এখন সবচেয়ে বিপজ্জনক অভিযান চালানো হবে। কাজেই বেসামরিক নাগরিকদের কষ্ট দেয়া যাবে না। এ বক্তব্যের মাধ্যমে প্রেসিডেন্ট পুতিন খেরসনে সাঁড়াশি অভিযান চালানোর ইঙ্গিত দিলেন।
রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এরইমধ্যে খেরসন থেকে হাজার হাজার নাগরিককে বের করে নিয়ে এসেছে। খেরসন শহরকে ‘দুর্গে’ পরিণত করা হবে বলেও মস্কো ঘোষণা দিয়েছে।
ইউক্রেন দাবি করছে, খেরসনের অধিবাসীদের জোর করে শহর থেকে বের করে দেয়া হচ্ছে যা যুদ্ধাপরাধের শামিল। রাশিয়া এই অভিযোগ অস্বীকার করেছে।
পুতিন তার ভাষণে আরও বলেন, কিয়েভের ক্ষমতায় থাকা ‘নয়া নাৎসিদের’ বিরুদ্ধে যুদ্ধ করা রাশিয়ার জন্য অপরিহার্য হয়ে পড়েছিল। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

২৪ ফেব্রুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ