Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

হেরেও খুশি হিডিঙ্ক!

প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : জয়টা প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) প্রত্যাশিতই ছিল। সাম্প্রতিক দু’দলের পারফর্মেন্সের বিচারে তো বটেই। তবে ব্যবধানটা ২-১ হওয়ায় হেরেও খুশি চেলসি কোচ। বিশেষ করে প্রতিপক্ষের মাঠে করা একটি গোলকেই দলের সফলতা হিসেবে দেখছেন তিনি। হারের পরও তাই তিনি মনে করেন কোয়ার্টার ফাইনালে দু’দলেরই খেলার সুযোগ ‘৫০-৫০’।
প্যারিসে পরশু রাতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর এই লড়াইটা জমেছিলও বেশ। টানা ১২ ম্যাচ অপরাজিত থেকে প্যারিসে পা রেখেছিল হিডিঙ্কের দল। তা সত্ত্বেও ঘরের মাঠে পিএসজি’র জয়টাই ছিল প্রত্যাশিত। প্রথমার্ধে লঁরা ব্লা’র দলকে এগিয়ে নেন জøাতান ইব্রাহিমোভিচ। এ নিয়ে আসরের টানা তিন ম্যাচে গোল পেলেন সুইডিশ তারকা। কিন্তু ৫ মিনিট বাদেই ব্লুদের হয়ে মূল্যবান সমতাসুচক গোলটি করেন নাইজেরিয়ান মিডফিল্ডার জন মাইকেল। দ্বিতীয়ার্ধে স্বাগতিকদের আর্জেন্টাইন রাইট উইং এঞ্জেল ডি মারিয়ার দারুন পাসে জয় নিশ্চিত করেন এডিনসন কাভানি। হারলেও প্রতিপক্ষের মাঠে মাইকেলের গোলটি যে মূল্যবান ছিল তার স্বীকৃতি দিলেন স্বয়ং হিডিঙ্ক নিজেÑ ‘এ্যওয়ে ম্যাচে গোল করাটা দারুন। আমি হারে কখনোই খুশি হই না কিন্তু এটা নাটকীয় হার ছিল না।’ খেলোয়াড়দের মাঠের পারফর্মেন্সেও খুশি ৬৯ বছর বয়সীÑ ‘খেলোয়াড়রা মাঠে ভালোই করেছে, শুধু রক্ষণের চার জনই নয়, আমাদের মধ্যমাঠও ছিল সুসজ্জিত।’ তবে শক্তিমত্তার বিচারে যে প্যারিসের দলটিই এগিয়ে সেটাও স্বীকার করলেন মৌসুমের মাঝপথেই হোসে মনিরহোর চেয়ারে বসা এই ডাচÑ ‘পিএসজির বেঞ্চটি দেখলে আমার কিছুটা হিংসা হয়, তাদের বেঞ্চটা অনেক শক্তিশালী।’ প্রশংসা না করে উপাই আছে! টানা ৪৪ ম্যাচ অপরাজিত পিএসজি, লিগ ওয়ানে এখনই তারা শিরোপা দৌড়ে এগিয়ে ২৪ পয়েন্টে!
এ নিয়ে টানা তৃতীয়বার আসরের শেষ ষোলয় মুখোমুখি হল এই দুই দল। ২০১৪ সালে লন্ডনের দলের কাছে হারলেও গতবার মরিনহোর দলকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিল ফরাসি চ্যাম্পিয়নরা। প্রথম লেগের ম্যাচে জয় এবারও এগিয়ে রেখেছে দলটিকে। তবে ওল্ড ট্যাফোর্ডে চেলসি একটি গোল করতে পারলেই পিএসজির জন্য কাজটা কঠিন হয়ে যাবে। সেক্ষেতে নুন্যতম দুই গোল করতে হবে লঁরা ব্লা’র দলকে। প্রতিপক্ষ কোচের সাথে তাই সুর মেলালেন ফরাসি কোচওÑ ‘ফিরতি ম্যাচ সম্ভবত দু’দলের জন্যই উন্মুক্ত থাকবে, এবং আশা করছি সেদিন গোল পাব।’ ফিরতি লেগের ম্যাচটি হবে আগামী ৯ মার্চ লন্ডনে।
ওদিকে রাতের অপর ম্যাচে জয় পেয়েছে পর্তুগালের ক্লাব বেনফিকা। ঘরের মাঠে তারা রাশিয়ান ক্লাব জেনিথকে হারায় যোগ করা সময়ের একমাত্র গোলে।

এক নজরে ফল
পিএসজি ২-১ চেলসি
বেনফিকা ১-০ জেনিথ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হেরেও খুশি হিডিঙ্ক!

১৮ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ