Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

সহজে ব্যাংক ঋণ চান নারী উদ্যোক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২২, ৮:০৭ পিএম

দেশের অর্থনীতিতে নারীর অবদান অসামান্য হলেও নতুন উদ্যোক্তা সৃষ্টি ও উন্নয়নে অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় নারীদের। নারী উন্নয়নে উদ্যোক্তাদের ব্যাংক ঋণ প্রাপ্তি সহজ করাসহ তৈরি পণ্য বাজারজাতকরণে নীতিসহায়তার আহ্বান জানান বিভিন্ন খাতের নারী উদ্যোক্তারা।
বুধবার (৯ নভেম্বর) এফবিসিসিআই কার্যালয়ে আয়োজিত উইমেন এন্ট্রাপ্রেনিউরশিপ ডেভেলপমেন্ট বিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রথম সভায় এ দাবি জানান তারা।
এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, দেশে নারী-পুরুষের সংখ্যা প্রায় সমান থাকলেও কিছু সীমাবদ্ধতার কারণে নারীরা পুরুষের তুলনায় পিছিয়ে। এর কারণ হিসেবে একসেস টু ফাইন্যান্স এবং একসেস টু মার্কেটের অভাব বলে মনে করেন তিনি। নারীদের স্বল্প সুদসহ ঋণপ্রাপ্তি সহজ করতে ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানান তিনি।
নারী উদ্যোক্তার তৈরি পণ্যের বাজার নিশ্চিত করতে পণ্যের ব্র্যান্ডিং জরুরি বলে মনে করেন জসিম উদ্দিন। এক্ষেত্রে জেলা পর্যায়ের বাণিজ্য মেলাগুলোকে প্রাধান্য দেওয়ার আহ্বান জানান তিনি।
নারী উদ্যোক্তা সৃষ্টিতে সরকারের পাশাপাশি জেলা চেম্বার ও অ্যাসোসিয়েশনগুলোকে এর সদস্যদের বিভিন্ন প্রশিক্ষণের ব্যাবস্থা ও ব্যাংকঋণ পেতে প্রয়োজনীয় সহযোগিতা করার আহ্বান জানান এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু।
কমিটির ডিরেক্টর ইনচার্জ ড. মুনাল মাহবুব জানান, নারীদের ব্যাংকলোন প্রাপ্তির ক্ষেত্রে বাবা, স্বামীসহ পরিবারের পুরুষদের গ্যারান্টার হিসেবে রাখতে হয়, যেটা অসম্মানের। পারিবারিক সহায়তা না থাকলে অনেকসময় নারীরা ঋণ পান না। নারী উদ্যোক্তাদের ব্যাংকঋণ সহ ট্রেড লাইসেন্স প্রাপ্তি সহজিকরণ চান তিনি।
সভায় সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান ও পটুয়াখালী উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি ইসমত জেরিন খান। নারীর সক্ষমতা বৃদ্ধিতে নিজের জমিসহ পুঁজি কাজে লাগানোর মাধ্যমে এগিয়ে আসার তাগিদ দেন তিনি।
নারী উদ্যোক্তার উন্নয়নে এফবিসিসিআইর পক্ষ থেকে সবরকম সহায়তার আশ্বাস দেন এর সহসভাপতি আমিন হেলালী। নারীদের ট্রেড লাইসেন্স প্রাপ্তি আরও সহজ করা উচিৎ বলে মনে করেন তিনি।
নারীদের ব্যাংক ঋণসহ বিভিন্ন সুবিধা না পাওয়ার পেছনে তথ্যের অভাব অন্যতম কারণ বলে জানান এসএমই ফাউন্ডেশনের পরিচালক ও নাসিব চেয়ারম্যান মির্জা নুরুল গণী শোভন। নারী উদ্যোক্তা সৃষ্টি ও উন্নয়নে আরও বেশি প্রশিক্ষণ কর্মসূচি দরকার বলে মনে করেন তিনি।
সভায় আরও কথা বলেন কমিটির কো-চেয়ারম্যান স্বর্ণলতা রায়, ফাতেমা জোহরা আক্তার, সাথী বিলকিস ইয়াসমিন, তৌহিদা সুলতানা, সারাহ কামাল, এফবিসিসিআইর পরিচালক মো. রেজাউল করিম রেজনু সিআইপি, এমজিআর নাসির মজুমদার, বিজয় কুমার কেজরিওয়াল, ড. নাদিয়া বিনতে আমিন, আক্কাস মাহমুদসহ অন্যান্যরা।
সার্ভিস ওরিয়েন্টেড ব্যবসায় ঋণ প্রাপ্তি, ব্যুটিকসের ওপর ভ্যাট কমিয়ে আনা, সব জেলায় সমান প্রশিক্ষণ ব্যবস্থাসহ নারী উদ্যোক্তাদের জন্য আলাদা ব্যাংক গঠনের দাবি জানান বক্তারা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ