Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারে মুসলিম গণহত্যা বন্ধে জাতিসংঘের সামনে বিক্ষোভ

মহাসচিবের নিকট স্মারকলিপি ও হস্তক্ষেপ কামনা

| প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

নিউইয়র্ক থেকে এনা: মিয়ানমারের আরাকান ও রাখাইন রাজ্যসহ পুরো মিয়ানমারে নির্বিচারে মুসলিম নর-নারীর উপর নির্যাতন, ধর্ষণ, শিশু ও গণহত্যার প্রতিবাদে জাতিসংঘের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে ওয়ার্ল্ড রোহিঙ্গা অর্গানাইজেশন। বিক্ষোভ সমাবেশের পূর্বে রোহিঙ্গা মুসলমানদের উপর নির্যাতন ও গণহত্যা বন্ধে জাতিসংঘের নবনির্বাচিত মহাসচিব এন্টোনিও গুটারেজ ও বাংলাদেশ সরকার প্রধান বরাবর (জাতিসংঘ স্থায়ী মিশনের মাধ্যমে) স্বারকলিপি প্রদান ও বিক্ষোভ সমাবেশ করেছে “ওয়ার্ল্ড রোহিঙ্গা অর্গানাইজেশন” (ডাব্লিউআরও)। গত বুধবার (নিউইয়র্ক সময়) সকাল ১১টায় সংগঠনের প্রেসিডেন্ট মহিউদ্দিন মোহাম্মদ ইউসুফের নেতৃত্বে এ স্মারকলিপি প্রদান করা হয়। “আমেরিকানস অ্যাগেইনস্ট জেনোসাইড অফ মুসলিম ইন মিয়ারমার” এর ব্যানারে আয়োজিত বিক্ষোভ সমাবেশের সহযোগিতায় ছিল, উত্তর আমেরিকার অন্যতম ইসলামিক সংগঠন ‘মুসিলম উম্মাহ অব নর্থ আমেরিকা’ (মুনা) ও ইসলামিক সার্কেল অব নর্থ আমেকিরা (ইকনা) ও বার্মা টাস্কফোর্স (বিটিএফ), ইউনাইটেড উলামা কাউন্সিল অব নর্থ আমেকিরাসহ ৩৬টি সংগঠন। প্রচ- ঠা-াকে উপেক্ষা করে এ বিক্ষোভ সমাবেশে প্রায় সহস্রাধিক লোক উপস্থিত হয়। তাদের হাতে ছিলো বিভিন্ন ধরনের প্লেকার্ড ও ফেস্টুন। যার মধ্যে রোহিঙ্গা মুসলমাদের উপর নির্যাতনের অমানুষিক চিত্র।
বিক্ষোভ সমাবেশ বক্তারা বলেন, রোহিঙ্গাদেরকে মিয়ানমার সরকার অবৈধ অভিবাসী বলে মনে করে এবং তাদের নাগরিক অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। সেখানে রোহিঙ্গারা দীর্ঘদিন ধরে দেশটির নিরাপত্তাবাহিনী ও বৌদ্ধ চরমপন্থীদের হাতে নিপীড়ন, ভীতি প্রদর্শন ও সহিংসতার মুখোমুখি হচ্ছে। গত ৯ অক্টোবর বাংলাদেশ সীমান্তবর্তী রাখাইন প্রদেশের মংন্ডু এবং পার্শ্ববর্তী রাতেডং শহরের তিনটি চৌকিতে অজ্ঞাত পরিচয়ধারীদের হামলায় ৯ জন সীমান্তরক্ষী নিহত হয়। এ ঘটনার জন্য রোহিঙ্গা মুসলমানদের অভিযুক্ত করে তাদের গ্রামগুলোতে অভিযান শুরু করে মিয়ানমারের নিরাপত্তাবাহিনী।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট অনুরোধ জানিয়ে তারা মিয়ানমার মুসলমানদের প্রতি সদয় হয়ে অস্থায়ীভাবে আশ্রয় প্রদানের জন্য আহ্বান জানান। বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন ইকনার সেক্রেটারি জেনারেল তারিকুর রহমান, ইমাম আইয়ূব বাকী, মুনার সহকারী সেক্রেটারি আরমান চৌধুরী, ইউনাইডেট উলামা কাউন্সিলের প্রেসিডেন্ট মুফতি লুৎফর রহমান কাশেমী, মূলধারার নেতা মোহাম্মদ এন মজুমদার, আদম কেরর, লুৎফর রহমান লাতু, ইঞ্জিনিয়ার ফারুক ওয়াদুদ, সাংবাদিক ইমরান আনসারী, মাহবুবুর রহমান, জেনারদান চৌধুরী,  হোসনেয়ারা বেগমসহ আরো অনেকে।



 

Show all comments
  • মুহাম্মদ শরিফুল ইসলাম সুমন ১৬ ডিসেম্বর, ২০১৬, ১২:৪৪ এএম says : 0
    মায়ানমারের চলমান সংকট সমাধানে সকল মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্য হয়ে মায়ানমারের সরকারকে কুটনৈতিক ভাবে চাপ প্রয়োগ করতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমারে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ