Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খালি পেটে কাঁচা রসুন

আফতাব চৌধুরী | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২২, ১২:০৩ এএম

সকালে খালি পেটে রসুন খাওয়া নিয়ে অনেক তর্ক-বিতর্ক রয়েছে। কেউ কেউ মনে করেন, সকালে খালি পেটে রসুন খাওয়ার সাথে স্বাস্থ্য সুরক্ষার কোনো কিছুই জড়িত নেই। আবার অনেকের ধারণা, খালি পেটে রসুন খাওয়ার অভ্যাস ক্ষতিকর হতে পারে। কিন্তু খালি পেটে রসুন চিবিয়ে খাওয়ার অভ্যাসটি আসলেই স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভালো। কেন জানতে চান? চলুন জেনে নেয়া যাক-

* গবেষণায় দেখা যায়, সকালে খালি পেটে কাঁচা রসুন খেলে তা খুবই শক্তিশালী অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে। কারণ সারাদিনের তুলনায় সকালে খালি পেটে দেহের ব্যাকটেরিয়া কম শক্তিশালী থাকে এবং সহজেই ধ্বংস হয়।

* হৃৎপিন্ডের সমস্যা, লিভার ও কিডনির কর্মদক্ষতা বৃদ্ধিতে রসুন খাওয়ার অভ্যাস এই কাজগুলো ত্বরান্বিত করে এবং দেহের সার্বিক উন্নয়নে সহায়তা করে।

* পেটের সমস্যায় কাঁচা রসুন সেই প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে। সকালে খালি পেটে কাঁচা রসুন খাওয়ার অভ্যাস পেটের নানা সমস্যা দূর করে নিমিষেই। কাঁচা রসুন পেটের অ্যাসিড উৎপাদনের ভারসাম্য বজায় রাখে এবং পেটের নানা সমস্যা নিরাময় করে।

* রসুন শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা যেমন-ব্রঙ্কাইটিস, হুপিং কাফ, নিউমোনিয়া, অ্যাজমা ইত্যাদি সমস্যা প্রতিরোধ এবং প্রতিকার করতে সহায়তা করে। সকালে প্রাতঃরাশ করার আগে দুই কোয়া রসুন কুচি করে কেটে চিবিয়ে খেয়ে নিন। যদি এভাবে খেতে না-পারেন তাহলে একটু চিবিয়ে পানি দিয়ে গিলে ফেলুন।
সতর্কতা-

* রসুনে অ্যালার্জি থাকলে কাঁচা রসুন না-খাওয়াই ভালো। যদি রসুন কাঁচা খাওয়ার পর ত্বকে র‌্যাশ বেরোয়, দেহের তাপমাত্রা বৃদ্ধি পায় এবং মাথাব্যথা শুরু হয় তাহলে বুঝবেন আপনার কাঁচা রসুনে অ্যালার্জি রয়েছে।
* কাঁচা রসুনের গন্ধ যদি কোনোভাবেই সহ্য না করতে পারেন তাহলে কাঁচা রসুন না-খেয়ে ডাক্তারের পরামর্শে ট্যাবলেট সাপ্লিমেন্ট নিতে পারেন।
* যদি আপনি বিশেষ কোনো রোগের চিকিৎসা নিতে থাকেন অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

সাংবাদিক-কলামিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন