Inqilab Logo

বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২২, ১২:০৩ এএম

প্রঃ আমি একজন গৃহিনী। বয়স ৩৯। আমার দেহের ত্বকে চুলকানিসহ একটি চর্মরোগ আছে। এই সমস্যাটা অনেক দিনের। কিন্তু এখন কয়েক মাস হয় আমার পায়ের গিটে গিটে ব্যথা শুরু হয়েছে। ওষুধ খেয়েছি, কমেনি।
-আল্পনা বিশ্বাস। বাউফল। পটুয়াখালী।

উঃ আপনার দেহের সমস্যাটি সম্ববত: সোরিয়াসিস ও সেই থেকে ‘সোরিয়াটিক আর্থাইটিস’। বিশেষজ্ঞ ছাড়া এটি নিরাময় করা সম্ভব নয়। তাই সরাসরি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রঃ আমি একজন এনজিও কর্মী। বয়স ৩১। আমি পরিশ্রম করি তারপরও আমার তলপেটে, বাহু ও নিতম্বে অনেক মেদ জমেছে। যেটি আমার জন্য যন্ত্রণাদায়ক। আমি এ অস্বাভাবিক অবস্থা হতে মুক্তি চাই।
-সুমনা। কাহালু। বগুড়া।

উঃ দেহে মেদ অনেকেরই জমতে পারে, এটি এখন কোন বড় সমস্যা নয়। আধুনিক চিকিৎসার মাধ্যমে বর্তমানে অল্প সময়ের মধ্যে দেহের মেদ কোন পার্শ্বক্রিয়া ছাড়াই কমিয়ে আনা সম্ভব।

প্রঃ আমি একজন ছাত্রী। বয়স ১৮। কয়েক মাস হলো আমার মুখের ভেতর কয়েকটি ‘ঘা’ হয়েছে। যেটি আমাকে ব্যথার খুব কষ্ট দিচ্ছে। আমি রোগটি সারাতে চাচ্ছি।
-শর্মিলা। বাংলা কলেজ। ঢাকা।

উঃ না দেখে মুখের ঘায়ের কোন চিকিৎসা দেয়া কোন ভাবেই সম্ভব নয়। তাই আপনি দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন। তিনি আপনার মুখের ‘ঘা’ এর সঠিক কারণ নির্ণয় করে দ্রæত নির্মূল করে দেবেন।

প্রঃ আমি একজন মাছ ব্যাবসায়ী। বয়স ৫২। ইতোমধ্যে আমার যৌন ক্ষমতা সম্পূর্ণ নষ্ট হয়েছে। অথচ আমার বয়সী বন্ধুরা এখনো সক্ষম। আমি আমার বন্ধুদের মতো সক্ষম হতে চাই।
-রাজা মিয়া। চরফ্যাসন। ভোলা।

উ ঃ আপনার মধ্যে অক্ষমতা সৃষ্টি হয়েছে। এটির নাম ইমপোটেনসি অর্থাৎ পুরুষত্বহীনতা। বর্তমানে কারন বের করে বৈজ্ঞানিক চিকিৎসায় আপনাকে পূর্বের মতো সক্ষম করে তোলা সম্ভব।

ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন