Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

গণতান্ত্রিক চর্চা এবং চ্যালেঞ্জগুলোর সমাধান খোঁজার আহ্বান স্পিকারের

| প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গণতন্ত্র শক্তিশালীকরণ, গণতান্ত্রিক চর্চা এবং নতুন উদ্ভাবনী চিন্তার মাধ্যমে বিশ্ব চ্যালেঞ্জগুলো সাধারণ সমাধান খুঁজে বের করতে কমনওয়েলথ পার্লামেন্ট সদস্যদের প্রতি আহŸান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ও কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী।
লন্ডনে ৬২তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে বুধবার চেয়ারপারসন এ আহŸান জানান। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ থেকে এ তথ্য জানানো হয়। স্পিকার বলেন, ‘সিপিএ আন্তঃসংসদীয় সংলাপের এক অনন্য ক্ষেত্র। এটি কেবলমাত্র কমনওয়েলথ দেশগুলোর জাতীয় সংসদ সদস্যদেরই একটি ফোরাম নয় বরং প্রাদেশিক পরিষদ ও রাষ্ট্রীয় আইন প্রণেতাদেরও ফোরাম এটি। সিপিএ চেয়ারপারসন বলেন, ৬২তম কমনওয়েলথ সম্মেলনের মূল প্রতিপাদ্য হলোÑ এ কোলাবোরেটিভ কমনওয়েলথ : ইউনিটি, ডাইভারসিটি অ্যান্ড কমন চ্যালেঞ্জেস’ যা বিশ্বের বর্তমান পরিপ্রেক্ষিতে অত্যন্ত সময়োপযোগী।
সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে কমনওয়েলথ মহাসচিব পেট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি, সিপিএ মহাসচিব আকবর খান এবং দক্ষিণ আফ্রিকার সংসদ সদস্য লিন্ডিউ মাসাকো বক্তব্য রাখেন। সম্মেলনে সিপিএ ৯টি অঞ্চল আফ্রিকা, এশিয়া, অস্ট্রেলিয়া, ব্রিটিশ দীপপুঞ্জ ও ভূমধ্যসাগরীয় অঞ্চল, কানাডা, ক্যারিবিয়ান, আমেরিকাস অ্যান্ড আটলান্টিক, ভারত, প্যাসিফিক এবং দক্ষিণ এশিয়া অঞ্চলের ৫২টি দেশের স্পিকার, সংসদ সদস্য ও সংসদ স্টাফ প্রতিনিধি অংশগ্রহণ করছেন।



 

Show all comments
  • Samim ১৬ ডিসেম্বর, ২০১৬, ৪:০০ এএম says : 0
    amader desher ki obostha ?
    Total Reply(0) Reply
  • মঈনুল ইসলাম নূরী ১৬ ডিসেম্বর, ২০১৬, ৯:৪৭ এএম says : 0
    আমরাও চাই দেশে সত্যিকারের গনতন্ত্রের চর্চা হোক,দেশের উন্নতিতে সবাই সমান অবদান রাখুক, সব রাজনৈতিক দলের অংশ গ্রহনে একটি অবাধ নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে সত্যিকারের জনগনের সরকার প্রতিষ্ঠিত হোক,সর্বোপরি দেশের সব রাজনৈতিক দলের সহাবস্থানের মাধ্যমে দেশ তার কাঙ্কিত লক্ষ্যে এগিয়ে যাক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণতান্ত্রিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ