Inqilab Logo

বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯, ১৬ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

ইরানে চলমান বিক্ষোভে নিহত ৩২৬ : আইএইচআর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২২, ১০:১৮ এএম | আপডেট : ১০:২৯ এএম, ১৩ নভেম্বর, ২০২২

ইরানে পুলিশি হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে চলমান বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হাতে ৩২৬ জন নিহত হয়েছেন। গতকাল শনিবার নরওয়েভিত্তিক মানবাধিকার সংগঠন ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) এ তথ্য জানায়। খবর এএফপির।
গত ১৩ সেপ্টেম্বর ঠিক মতো হিজাব না পরায় কুর্দি নারী মাহসা আমিনিকে গ্রেপ্তার করে তেহরানের পুলিশ। পরে তিনদিন কোমায় থাকার পর ১৬ সেপ্টেম্বর মারা যান ২২ বছর বয়সী আমিনি। তার মৃত্যুর প্রতিবাদে সারা দেশে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।
অসলোভিত্তিক মানবাধিকার সংগঠনটি তাদের নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করা এক বিবৃতিতে জানায়, ‘ইরানজুড়ে চলমান বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হাতে কমপক্ষে ৩২৬ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে ৪৩ শিশু ও ২৫ নারী রয়েছেন।’ এর আগে গত ৫ নভেম্বর সংগঠনটি জানায় চলমান বিক্ষোভে ৩০৪ জন মারা যান। বিবৃতিতে বলা হয়, ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে নিহতের সংখ্যা ১১৮ থেকে বেড়ে ১২৩ জন হয়েছে। তাদের অধিকাংশ গত সেপ্টেম্বর প্রদেশটির রাজধানী জাহেদানে নিরাপত্তা বাহিনী গুলি চালালে নিহত হন।
এদিকে ইরানে দমন-পীড়ন বন্ধে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন আইএইচআরের পরিচালক মাহমুদ আমিরি-মোগাদ্দাম।
তিনি এক বিবৃতিতে বলেন, ‘জাতিসংঘ কর্তৃক একটি আন্তর্জাতিক তদন্ত ও জবাবদিহি ব্যবস্থা প্রতিষ্ঠা করতে হবে। এ দুই উদ্যোগ ভবিষ্যতে অপরাধীদের জবাবদিহি করার প্রক্রিয়াকে সহজ করবে এবং ইসলামী প্রজাতন্ত্রকে চলমান দমন-পীড়নের জন্য চড়া মূল্য দিতে হবে।’
এ ছাড়া মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও একই ধরনের পদক্ষেপের আহ্বান জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ