Inqilab Logo

মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪ হিজিরী

যিশু খ্রিস্টের নামে টুইটার আইডি ভ্যারিফায়েড!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২২, ১১:৩০ এএম

ইলন মাস্ক টুইটার কিনে নেয়ার পরই একাধিক কঠোর সিন্ধান্ত নিয়ে আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছেন। গণহারে কর্মী ছাঁটাই ছাড়াও টুইটার একাউন্টে ব্লু ব্যাজ পেতে নাকি প্রতি মাসে গুণতে হবে ৮ ডলার।

ইলন মাস্কের এমন ঘোষণার পরপরই ভুয়া অ্যাকাউন্ট খোলার হিড়িক পড়ে যায়। পরে সিন্ধান্ত থেকে সরে এসে ব্লু ব্যাজ সাবস্ক্রিপশন সেবা স্থগিত করে টুইটার কর্তৃপক্ষ।

জনপ্রিয় প্ল্যাটফর্মটিতে এর আগে ব্লু টিক কেবল রাজনীতিদ, বিখ্যাত ব্যক্তি, সাংবাদিকসহ অন্যান্য পাবলিক ফিগারদের ভেরিফায়েড অ্যাকাউন্টের জন্যই সীমাবদ্ধ ছিল। ফলে এই চিহ্নটি হয়ে উঠেছিল বিশ্বাসযোগ্যতার একটি প্রতীক। কিন্তু এবার রাতারাতি ব্লু ব্যাজ পেয়ে গেছে যীশু খ্রিষ্টের নামের একটি একাউন্ট। তাতে হাস্যরসের সৃষ্টি হয়েছে।

ইংরেজিতে ‘জেসাস ক্রাইস্ট’ নামের ওই আইডি ঘুরে দেখা যায়, ৮ লাখ ৫৬ হাজার ফলোয়ার। প্রোফাইল ছবির স্থানে একটি কার্টুনের ছবি দেয়া, ওই আইডির লোকেশনে লেখা ইসরায়েল।

এর আগে, রবলক্স, নেসলে, ফার্মাসিউটিক্যাল জায়ান্ট এলি লিলি, লকহিড মার্টিনের মতো খ্যাতনামা প্রতিষ্ঠানগুলোর নামে ব্লু টিক-যুক্ত ভুয়া অ্যাকাউন্ট ছড়িয়ে পড়ে। বাদ পড়েনি মাস্কের নিজের মালিকানাধীন প্রতিষ্ঠান টেসলা এবং স্পেসএক্সও। ফলে বিতর্কের মুখে শেষপর্যন্ত অর্থের বিনিময়ে ব্লু টিক সেবা স্থগিত করেন মাস্ক।



 

Show all comments
  • Masoud sab ২১ নভেম্বর, ২০২২, ২:৪৪ পিএম says : 0
    ভালো করে লক্ষ্য করে দেখুন! "জেসাস ক্রাইস্ট" নামে যে একাউন্ট ভেরিফাইড করা হয়েছে তাতে যে কার্টুনের ছবি দেয়া আছে সেই কার্টুনের এক চোখ অন্ধ অন্য চোখ টেরা। কেয়ামতের আগে ইজরাইলি বংশ থেকে দাজ্জাল বের হবে । যার এক চোখ হবে অন্ধ অন্য চোখ হবে টেরা। আর জেসাস ক্রাইস্ট কে ইহুদি খ্রিস্টানরা গড বা প্রভু বলে থাকে। এইজন্যই এই একটি ফেক অ্যাকাউন্টে ৮ লক্ষ ৫৬ হাজার ফলোয়ার আছে যারা গডের অনুসারী বলে মনে করে। হতে পারে এটিই তাদের কাঙ্খিত মাসীহ যাকে মুসলমানরা দাজ্জাল বলে ডাকে। যার কথা আমাদের নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ১৪ শত বছর পূর্বে বলে গিয়েছেন। এখন তারা তার অ্যাকাউন্ট ভেরিফাইড হওয়া সত্ত্বেও ব্যক্তিকে গোপন রাখার চেষ্টা করছে। এজন্যই ব্যাপারটি অস্পষ্ট বলে মনে হচ্ছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টুইটার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ