Inqilab Logo

শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী

সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পাকিস্তান সফর স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পাকিস্তান সফর স্থগিত করা হয়েছে। শনিবার পাকিস্তানের পররাষ্ট্র দফতর (এফও) বিষয়টি নিশ্চিত করেছে।
পররাষ্ট্র দফতরের মুখপাত্র মমতাজ জাহরা বালোচ বিষয়টি নিশ্চিত করে যোগ করেছেন যে, তার সফরের নতুন তারিখ শিগগিরই ঘোষণা করা হবে।

গত মাসে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ বলেছিলেন যে, যুবরাজ শিগগিরই পাকিস্তান সফর করবেন এবং তিনি একটি তেল শোধনাগার প্রতিষ্ঠার জন্য ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণাসহ দেশটির উন্নয়ন প্রকল্পগুলোতে সমর্থনের ইচ্ছা প্রকাশ করেছেন।
প্রধানমন্ত্রীর মন্তব্যটি দেশটিতে তিন দিনের সফর শেষ করার কয়েকদিন পরে আসে যেখানে দুই নেতা দ্বিপাক্ষিক সম্পর্ক এবং ভ্রাতৃত্বের বন্ধনকে আপগ্রেড করার সিদ্ধান্ত নিয়েছিলেন।
প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘তিনি (যুবরাজ) পাকিস্তানের জনগণের [উন্নতির জন্য] যেকোনো কিছু করতে প্রস্তুত ছিলেন’।

প্রধানমন্ত্রী শাহবাজ সালমানের আগমন প্রসঙ্গে বলেছিলেন, ‘আমি চাই আপনারা সবাই তাকে উষ্ণভাবে স্বাগত জানাবেন, কারণ তিনি একটি ভ্রাতৃপ্রতিম দেশ থেকে আসবেন’।
সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের মেয়াদে ক্রাউন প্রিন্স সর্বশেষ ২০১৯ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তান সফর করেছিলেন।

তার সফরে সউদী-পাকিস্তান সুপ্রিম কো-অর্ডিনেশন কাউন্সিলের উদ্বোধনী অধিবেশন অনুষ্ঠিত হয়। দ্বিপাক্ষিক সহযোগিতার গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোতে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্য এবং তাদের বাস্তবায়নের নিবিড় পর্যবেক্ষণের জন্য একটি উচ্চ-স্তরের প্রাতিষ্ঠানিক ব্যবস্থা স্থাপনের জন্য কাউন্সিলটি গঠিত হয়েছিল।
কাউন্সিলের অধীনে, সুনির্দিষ্ট প্রকল্পে সহযোগিতার কাঠামো তৈরি করতে এবং সংশ্লিষ্ট মন্ত্রীদের কাছে সুপারিশ জমা দেওয়ার জন্য মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তা পর্যায়ে একটি স্টিয়ারিং কমিটি এবং যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়েছিল।
যুবরাজের সফরকালে বিনিয়োগ সহযোগিতার জন্য বিভিন্ন সমঝোতা স্মারক (এমওইউ) এবং চুক্তিও স্বাক্ষরিত হয়। সূত্র : ডন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ