Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনের দুটি বিনিয়োগ চুক্তি আটকে দিয়েছে জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ১:১৯ পিএম

দেশিয় প্রযুক্তির সুরক্ষা ও চীনের ওপর নির্ভরতা কমাতে চীনের একটি প্রতিষ্ঠানের কাছে জার্মানির একটি ‘সেমিকন্ডাক্টর’ কোম্পানির বিক্রি আটকে দিয়েছেন চ্যান্সেলর ওলাফ শলৎস। এছাড়া গুরুত্বপূর্ণ অবকাঠামো প্রস্তুতকারী একটি জার্মান কোম্পানিতে পৃথক একটি বিনিয়োগও আটকে দিয়েছে সে দেশের সরকার। গোপনীয়তার চুক্তির কারণে ওই বিনিয়োগ ও কোম্পানিকে শনাক্ত না করার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী রবার্ট হেবেক।
নিউ ইয়র্ক টাইমস লিখেছে, গত সপ্তাহে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বেইজিং সফর করেন। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাত খরে রাশিয়া-ইউক্রেইন নিয়ে কথা বলেন। পাশাপাশি চীন-জার্মানির মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েও আলাপ করেন। জার্মানির বড় ব্যবসায়িক অংশীদার চীন। গত বছর তারা ২৪৫ বিলিয়ন ইউরোর পণ্য বিনিময় করেছে।
তবে জার্মান কর্মকর্তারা চীনের ওপর অতিরিক্ত নির্ভরশীলতা নিয়ে সতর্ক হয়েছেন। জার্মানির দশ লাখেরও বেশি কর্মসংস্থান সরাসরি চীনের সঙ্গে বাণিজ্যের উপর নির্ভরশীল। উৎপাদন কার্যক্রমে পরোক্ষভাবে প্রায় অর্ধেক জার্মান ব্যবসা চীনের উপর নির্ভরশীল।
চীনে বিদেশিদের ব্যবসার ক্ষেত্রে সমান গুরুত্ব দিতে বেইজিং অস্বীকার করায় বার্লিনের সঙ্গে সম্পর্ক খারাপ হচ্ছে। যদিও চীনা কোম্পানিগুলো জার্মানি বা ইউরোপে সেই সুযোগ পেয়ে থাকে। আর গুরুত্বপূর্ণ অবকাঠামো এবং প্রযুক্তির ক্ষেত্রে এখন চীনা কোম্পানিগুলোকে সুযোগ দেওয়ার ব্যাপার উদ্বেগ বাড়ছে।
বুধবার সাংবাদিকদের হেবেক বলেন, “বিশেষ করে সেমিকন্ডাক্টর খাতে জার্মানি ও ইউরোপের প্রযুক্তিগত ও অর্থনৈতিক সার্বভৌমত্ব রক্ষা করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। অবশ্যই জার্মানি বিনিয়োগের জন্য উন্মুক্ত এবং সেটি অব্যাহত থাকবে; কিন্তু আমরা খুব ‘সরল’ নই।”
জার্মানির ডর্টমুন্ড শহরে অবস্থিত এলমোক্স কোম্পানিতে বিদেশি বিনিয়োগের অনুমোদন প্রত্যাখ্যান করার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী হেবেক। জার্মান সংবাদমাধ্যম ডয়চেভেলে জানিয়েছে, এলমোক্স কোম্পানি মাইক্রোচিপ ওয়েফার উৎপাদন শাখা সুইডেনের প্রতিযোগী কোম্পানি সিলেক্স-কে বিক্রি করতে চেয়েছিল। সেই কোম্পানি আবার চীনের সাই গ্রুপের অধীনে রয়েছে। ডর্টমুন্ড শহরের মেয়র টোমাস ভেস্টফাল সরকারের এই সিদ্ধান্ত সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে বলেন, এর ফলে এলমোক্স কোম্পানির কারখানায় ছাঁটাইয়ের ঝুঁকি দেখা দিতে পারে।
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জার্মান সরকারের উদ্দেশে চীনা কোম্পানিগুলোকে সমান মর্যাদা দেবার ডাক দেন। জাতীয় স্বার্থের দোহাই দিয়ে প্রোটেকশনিস্ট বা সংরক্ষণবাদী পদক্ষেপ সম্পর্কে তিনি সতর্ক করে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ