Inqilab Logo

মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

সমকামীদের পক্ষে বিশ্বকাপে সাত রঙের আর্মব্যান্ড পরবেন না ফ্রান্সের অধিনায়ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২২, ৯:৫৭ এএম

এবারের বিশ্বকাপের আয়োজক কাতার। যেখানে সমকামীতা নিষিদ্ধ। সমকামীদের পক্ষে এবং কাতারে শোষণের শিকার হওয়া পরিযায়ী শ্রমিকদের অধিকার লঙ্ঘনের প্রতিবাদে ইউরোপের ৮টি দেশ বিশ্বকাপে সাত রঙের আর্মব্যান্ড পরার সিদ্ধান্ত নিয়েছে।

কিন্তু কাতার বিষয়টির প্রতিবাদ জানিয়েছে। ফিফাও একমত হয়েছে কাতারের সঙ্গে। সে কারণে কিছুদিন আগে ফ্রান্স ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট নোয়েল লে গ্রায়েট এই ধরনের আর্মব্যান্ড না পরাকেই সমর্থন করেন। এবার তার সঙ্গে সুর মিলিয়েছেন ফ্রান্সের অধিনায়ক হুগো লরিসও। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছেন সমকামীদের পক্ষে বিশ্বকাপে তিনি সাত রঙের আর্মব্যান্ড পরবেন না।

এ বিষয়ে তিনি বলেন, ‘আসলে কোনো কিছু করার আগে আমাদের ফিফার সিদ্ধান্ত ও ফেডারেশনের সিদ্ধান্ত সম্পর্কে জানতে হবে। অবশ্যই এই বিষয়ে (সমকামীতা ও শোষণ) আমার ব্যক্তিগত মতামত রয়েছে। আমিও প্রেসিডেন্টের মতের সঙ্গে প্রায় একমত।’

২০১৮ বিশ্বকাপ জয়ী অধিনায়ক আরও বলেন, ‘যখন আমরা ফ্রান্সে থাকি এবং বিদেশিদের স্বাগত জানাই, তখন কিন্তু আমরা চাই বিদেশিরা আমাদের দেশের নিয়ম-কানুন মেনে চলুক। আমাদের সংস্কৃতিকে সম্মান করুক। যখন কাতারে যাব তখন আমিও এই বিষয়টা মেনে চলব। খুবই সাধারণ বিষয় এটি। তাদের সংস্কৃতি কিংবা নিয়ম-নীতির সঙ্গে আমি একমত হতেও পারি কিংবা নাও হতে পারি। কিন্তু আমাকে অবশ্যই সেগুলোর প্রতি শ্রদ্ধাশীল হতে হবে।’

বিশ্বকাপে ফ্রান্স রয়েছে ‘ডি’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনিসিয়া। ২৩ নভেম্বর রাত ১টায় তারা প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে। এরপর ২৬ নভেম্বর দ্বিতীয় ম্যাচে রাত ১০টায় তাদের প্রতিপক্ষ ডেনমার্ক। আর ৩০ নভেম্বর রাত ৯টায় গ্রুপপর্বের শেষ ম্যাচে তারা লড়বে তিউনিসিয়ার বিপক্ষে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৮ জানুয়ারি, ২০২৩
১৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন