Inqilab Logo

রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

ব্রিটেনও ঝুঁকিবহুল দেশে’র তালিকা থেকে পাকিস্তানকে বাদ দিলো

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২২, ১০:১৭ এএম

গত মাসেই এফএটিএফের ‘ধূসর তালিকা’ থেকে বেরিয়ে আসার পর নতুন স্বস্তিতে পাকিস্তান । ব্রিটিশ সরকার তাদের ‘হাই রিস্ক থার্ড কান্ট্রি’র তালিকা থেকে বাদ দিয়েছে ইসলামাবাদকে। এই তালিকায় ২৬টি দেশ রয়েছে। যার মধ্যে রয়েছে ইরান, সিরিয়া, মিয়ানমার প্রভৃতি দেশ। এবার ওই তালিকা থেকে বাদ গেল পাকিস্তান, নিকারাগুয়া।

এবিষয়ে ব্রিটেন সরকারের পেশ করা বিবৃতিতে বলা হয়েছে, নতুন তালিকায় পাকিস্তান বা নিকারাগুয়াকে আর রাখা হচ্ছে না। সেইসাথে জানিয়ে দেয়া হয়েছে যেহেতু পাকিস্তান ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের দেয়া অ্যাকশন প্ল্যানগুলো পূর্ণ করে ফেলেছে, সেদিকে লক্ষ রেখেই এই পদক্ষেপ করা হয়েছে।

স্বাভাবিকভাবেই এই খবরে স্বস্তি পাক প্রশাসনে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল জারদারি এই নিয়ে টুইট করার সময় একে ‘সুখবর’ বলেই উল্লেখ করেছেন। উল্লেখ্য, ২০২১ সালের এপ্রিলে পাকিস্তানকে ‘হাই রিস্ক থার্ড কান্ট্রি’র তালিকার অন্তর্ভুক্ত করেছিল ব্রিটেন। সেই সময় এফএটিএফকে পাকিস্তানের বিরুদ্ধে কড়া হতে দেখেই এই পদক্ষেপ করেছিল ব্রিটিশ সরকার।
অক্টোবরের শেষে ‘ধূসর তালিকা’ থেকে বেরিয়ে এসেছিল পাকিস্তান।

পাকিস্তানকে ‘ধূসর তালিকা’ থেকে মুক্তি দেয়ার পর এফএটিএফের পক্ষ থেকে জানানো হয়েছিল, 'আমরা চাই উগ্রবাদীদের অর্থ জোগান ঠেকাতে এশিয়া-প্যাসিফিক এই সংগঠনটির সাথে কাজ করুক পাকিস্তান।' সূত্র : সংবাদ প্রতিদিন ও দি নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ