Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

স্মার্টফোন পুরুষের বন্ধ্যাত্ব বাড়ায়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২২, ১০:৩৩ এএম

অতিরিক্ত স্মার্টফোনের ব্যবহারের ফলে নানাবিধ সমস্যায় ব্যবহারকারী। নতুন এক গবেষণায় জানা গেছে, পুরুষদের বন্ধ্যাত্ব বাড়ায় স্মার্টফোন। জানুন স্মার্টফোনের আরও কিছু ক্ষতিকর দিক।

১. যাদের উচ্চ রক্তচাপ আছে, তারা দীর্ঘক্ষণ মোবাইলে কথা বললে ঘাড়ে ও কাঁধে ব্যথার সঙ্গে মাইগ্রেনের মাথা ব্যথার ঝুঁকি বাড়ে।

২. দীর্ঘক্ষণ ধরে মোবাইলে টেক্সট লিখলে টেক্সট ক্ল এবং সেল ফোন এলবো নামে আঙুল ও কব্জির সমস্যা দেখা যায়। ডাক্তারি পরিভাষায় এই সমস্যার নাম কিউবিটাল টানেল সিনড্রোম। অনবরত টেক্সট লিখলে বুড়ো আঙুল, তর্জনী এবং মধ্যমা প্রয়োজনের অতিরিক্ত ব্যবহার হয়। ফলে আঙুল দুইটির কাছাকাছি থাকা স্নায়ুর উপরে বাড়তি চাপ পড়ে। এর জেরে প্রথমে আঙুল অসাড় লাগে।

৩. যারা দিনরাত মোবাইল সঙ্গে রাখেন এমনকি, বাথরুমে ও ঘুমোনোর সময়েও মোবাইল সঙ্গে নিয়ে যান তাদের পেশি ও স্নায়ুতে অতিরিক্ত চাপ পড়ে। এতে স্ট্রেন ইনজ্যুরির ঝুঁকি বাড়ে। অর্থাৎ, যখন-তখন তীব্র ব্যথায় কষ্ট পেতে হয়।

৪. বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে মোবাইল ফোনের রেডিয়েশন ছেলেদের শুক্রাণুর সংখ্যা কমিয়ে দিতে পারে। গবেষণায় দেখা গিয়েছে অতিরিক্ত মোবাইল ব্যবহার পুরুষদের বন্ধ্যাত্বের অন্যতম কারণ।

৫. অনিদ্রার সমস্যায় এখন অনেকেই ভোগেন। এর অন্যতম কারণ হল মোবাইল ফোনের অত্যধিক ব্যবহার। নানা গবেষণায় উঠে এসেছে, রাত জেগে মোবাইল ঘাঁটার অভ্যাস ঘুমে ব্যঘাত ঘটায়, এর ফলে ঘুম আসতে দেরি হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন