Inqilab Logo

রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

পেলোসির প্রস্থান, এবার প্রথম কৃষ্ণাঙ্গ নেতা পাচ্ছে হাউস ডেমোক্র্যাটস?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ৯:৩২ এএম | আপডেট : ১০:৫১ এএম, ১৮ নভেম্বর, ২০২২

ডেমোক্র্যাটরা গত সপ্তাহের মধ্যবর্তী নির্বাচনে তাদের সংখ্যাগরিষ্ঠতা হারানোর কারণে মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন। এবার তার উত্তরসূরি হতে পারেন হাকিম জেফরিস। নিউইয়র্কের এই লিবারেল কংগ্রেসম্যান পরবর্তী দুই বছরের জন্য হাউস ডেমোক্র্যাটসের নেতৃত্ব দিতে পারেন।

৫২ বছর বয়সী জেফ্রিস, হাউস ডেমোক্র্যাটসের প্রথম কৃষ্ণাঙ্গ নেতা হবেন, যিনি দলের বিভিন্ন ভোটার ভিত্তি এবং নেতৃত্বের একটি নতুন প্রজন্ম উভয়ের প্রতিনিধিত্ব করবেন। পেলোসি, প্রথম মহিলা যিনি স্পিকার পদে অধিষ্ঠিত হয়েছেন, তার বয়স ৮২, এবং দলের নেতৃত্বের অন্য দুই সদস্যদের বয়সও ৮০-এর ঘরে। হাউস ডেমোক্র্যাটসরা ৩০ নভেম্বর তাদের নেতা নির্বাচনে ভোট দেবেন।

জেফরিস, যিনি ২০১৯ সাল থেকে হাউস ডেমোক্রেটিক ককাসের চেয়ারম্যানের নেতৃত্বের পদে রয়েছেন, তিনি পেলোসির একটি শৈলীগত বৈপরীত্যও উপস্থাপন করবেন, যিনি বৃহস্পতিবার নির্বাচনে দাঁড়ানোর কথা ঘোষণা করেছিলেন। তিনি স্পিকার হিসাবে দুই দফায় প্রমাণ করেছেন যে, তিনি হার্ড-চার্জিং যেখানে তাকে সাধারণত বেশি সংরক্ষিত বলে মনে করা হয়।

পেলোসি এবং অন্যান্য সিনিয়র ডেমোক্র্যাটরা ৪৩৫ আসনের হাউসে ডেমোক্র্যাটসের তরুণ প্রজন্মকে পথ দেয়ার জন্য চাপের মধ্যে রয়েছেন। বর্তমান হাউস ডেমোক্র্যাটসের নেতা স্টেনি হোয়ার (৮৩) বলেছেন, তিনি পরবর্তী কংগ্রেসে নেতৃত্বের অবস্থান চাইবেন না এবং জেফরিসকে সমর্থন করেছেন। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ