Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাজের চাপে টুইটার ছাড়ছে কর্মীরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ৯:৪৪ এএম

সামাজিক যোগাযোগ মাধ্যমের স্যালুট ইমোজি টুইটারকর্মীদের কাছে যেন হয়ে উঠেছে বিদায় জানানোর সংকেত। এই ইমোজি দিয়ে কর্মীরা হয়তো মনে মনে বলছেন- চললাম, ভালো থাকুন। প্রতিষ্ঠানটি থেকে যারা পদত্যাগ করতে চাচ্ছেন, তাদের অনেকেই অভ্যন্তরীণ চ্যাট গ্রুপে জুড়ে দিচ্ছেন এই স্যালুট ইমোজি, সঙ্গে বিদায়ের ভাষ্য তো রয়েছেই।

এদিকে, কত সংখ্যক কর্মী টুইটার ছেড়ে যাচ্ছেন, তার সঠিক তথ্য এখনো জানা যায়নি। তবে সে সংখ্যা নেহায়েত কম নয় বলেই মনে করা হচ্ছে। সংবাদমাধ্যম এনডিটির এক প্রতিবেদনে টুইটারকর্মীদের এমন সিদ্ধান্তের ব্যাপারে জানানো হয়েছে।
টুইটারের চাবি ধনকুবের ইলন মাস্কের হাতে আসার পর থেকেই প্রতিষ্ঠানটিতে টালমাটাল অবস্থা। কখনো ইলন মাস্ক ছাঁটাই করছেন কর্মীদের, কখনো বা কর্মীরাই বিদায় জানাচ্ছেন টুইটারকে। তাই পরবর্তী পরিস্থিতি সম্পর্কে এখনই কিছু বলা যাচ্ছে না। তবে হঠাৎ করেই এত সংখ্যক কর্মী কেন এমন সিদ্ধান্ত নিচ্ছেন, তার কারণ জানতে অবশ্য বাকি নেই।

সম্প্রতি কর্মীদের কাঁধে অতিরিক্ত কাজের চাপ বসিয়ে দিয়েছেন মাস্ক। তার একের পর এক সিদ্ধান্তের কারণে কর্মীরাও পাচ্ছেন না ভরসা। এর মধ্যেই দীর্ঘসময় কাজ করার মানসিকতা না থাকলে কর্মীদের টুইটার ছেড়ে দেওয়ার নির্দেশনা দেন মাইক্রোব্লগিং সাইটটির নতুন নির্বাহী।
টুইটারের এমন নীতিতে যারা সম্মত হবেন না, তাদের তিন মাসের বেতন দিয়ে ছাঁটাই করা হবে বলেও জানান ইলন মাস্ক। ইমেইলে মাস্ক বলেন, সাফল্য পেতে হলে টুইটারকে আরও কঠিন হতে হবে। আরও বেশি পরিশ্রমের মাধ্যমে দীর্ঘ সময় কাজ করতে হবে। শুধু ব্যতিক্রমী কর্মদক্ষতা মূল্যায়নের যোগ্য হবে।
এর আগে ৪৪ বিলিয়ন ডলারে টুইটার কেনার পর প্রতিষ্ঠানটির অর্ধেক কর্মীকে ছাঁটাই করার সিদ্ধান্ত নেন ইলন মাস্ক। তিনি জানান, এ ছাড়া তার হাতে আর কোনো উপায় নেই, যেহেতু টুইটার প্রতিদিন তার রাজস্ব আয়ের ৪ মিলিয়ন ডলার হারাচ্ছে।
ইলন মাস্ক অভিযোগ করেন, বিভিন্ন অ্যাক্টিভিস্ট গ্রুপ বিজ্ঞাপনদাতাদের ওপর চাপ দিচ্ছে। এর ফলে টুইটার তার রাজস্ব আয় হারাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টুইটার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ