Inqilab Logo

বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯, ১৬ রজব ১৪৪৪ হিজিরী

পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে মামলা করল পুলিশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ৯:৫২ এএম

বিদেশে বসে দেশের ভাবমূর্তি ক্ষুণ্নকারী চক্রান্তে জড়িত থাকার অভিযোগে ব্লগার পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ।

পিনাকী ছাড়াও এ মামলায় ছাত্রদল নেতা মফিজুর রহমান আশিক (৪২) ও মুশফিকুল ফজলকে আসামি করা হয়েছে। এদের মধ্যে আশিককে গ্রেপ্তার করা হয়েছে।

গত ১৫ অক্টোবর ডিএমপির রমনা থানায় সিটিটিসির সিটি ইন্টেলিজেন্স অ্যানালাইসিস বিভাগের উপ-পরিদর্শক (এসআই) আব্দুল্লাহিল মারুফ বাদী হয়ে মামলাটি করেন।

বিষয়টি নিশ্চিত করে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. ফারুক হোসেন বলেন, বিদেশে বসে থেকে পিনাকী সরকারবিরোধী নানা অপপ্রচারে লিপ্ত। তার সম্পর্কে বিস্তারিত তথ্য জানা হচ্ছে। তার পূর্ণাঙ্গ ঠিকানা পাওয়া গেলে তা ইন্টারপোলে পাঠানো হবে। ইন্টারপোলের মাধ্যমে দেশে ফিরিয়ে এনে তাকে বিচারের মুখোমুখি করা হবে।

মামলায় বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া একটি পোস্ট গত ১৪ অক্টোবর নজরে আসে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম বিভাগের। ওই পোস্টে পুলিশ সদস্যদের সম্পর্কে বিকৃত তথ্য প্রচারের অভিযোগ আনা হয়েছে। ওই ফেসবুক পোস্টের সূত্র ধরে ১৫ অক্টোবর পল্লবীর বাসা থেকে মফিজুর রহমানকে গ্রেপ্তার করে পুলিশ। পরে পুলিশ মফিজুরের দুটি মুঠোফোন জব্দ করে।

এই মামলার আসামি মফিজুর রহমানকে দুই দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে সিটিটিসি। মামলায় বলা হয়, মফিজুর সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া তথ্য প্রচার করেছেন। পরে সেই তথ্য তিনি বিদেশে অবস্থানরত পিনাকী ভট্টাচার্য, মুশফিকুল ফজল আনসারীসহ বিভিন্ন ব্যক্তির কাছে পাঠিয়েছেন। পরে সেগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়েছে। মফিজুর রহমানসহ অন্যরা সামাজিক যোগাযোগমাধ্যমে আইনশৃঙ্খলা বাহিনীকে প্রশ্নবিদ্ধ করেছেন। এর মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটার আশঙ্কা হয়।

প্রসঙ্গত, চিকিৎসাশাস্ত্রে পড়াশোনা করা পিনাকী ভট্টাচার্য একটি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। কয়েক বছর ধরে তিনি বিদেশে অবস্থান করছেন। পিনাকী ভট্টাচার্য নানা বিষয়ে সরকারের সমালোচনা করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়ে থাকেন।



 

Show all comments
  • সাইফুর রহমান ১৮ নভেম্বর, ২০২২, ২:৩৯ পিএম says : 0
    পিনাকী ভট্টাচার্য একজন খাটি দেশ প্রেমিক ওনার মতো দেশ প্রেমিক হতে পারা শু ভাগ্যের ব্যাপার
    Total Reply(0) Reply
  • hassan ১৮ নভেম্বর, ২০২২, ৯:৫০ পিএম says : 0
    পিনাকী ভট্টাচার্য বাংলাদেশের অন্যতম বিজ্ঞানমনস্ক মানুষ তিনি যেসব ভবিষ্যদ্বাণী করেছেন সব ফুলে গেছে উনার অ্যানালিসিস খুবই সুন্দর আর এই জন্যই দেশদ্রোহী সরকার উনার বিরুদ্ধে কেস করেছে বাংলাদেশ যদি আল্লাহর আইন দিয়ে চলত তাহলে কি পিনাকী ভট্টাচার্য বাংলাদেশের বিরুদ্ধে কোনো কথা বলতেন এ দেশটা চলে চোর বাটপারের দাঁড়া সেজন্য এরা এখন পিনাকী ভট্টাচার্য এর পিছনে লিখেছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ