Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারে গণহত্যা বন্ধের দাবিতে ইসলামী আন্দোলনের লংমার্চ কাল

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আজ মোহাম্মদপুরে খেলাফত মজলিসের গণসমাবেশ
স্টাফ রিপোর্টার : মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর সর্বকালের ভয়াবহ বর্বরতা অমানবিক পন্থায় মুসলমান হত্যা নির্যাতন বাড়িঘর পুড়িয়ে দেয়াসহ রোহিঙ্গাদের দেশ ত্যাগে বাধ্য করার ঘটনা ঘটেই চলছে। এ বর্বরতা বন্ধে জাতিসংঘের তত্ত্বাবধানে মিয়ানমারের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা গ্রহণ অথবা শান্তিরক্ষী বাহিনী মোতায়েন করার দাবিতে ইসলামী আন্দোলনের উদ্যোগে আগামীকাল লংমার্চ যাত্রা করবে। নেতৃত্ব দেবেন পীর সাহেব চরমোনাই।
একই দাবিতে বাংলাদেশ খেলাফত মজলিসের উদ্যোগে আজ শনিবার বিকেল ৩টায় মোহাম্মদপুর টাউনহল পার্ক মাঠে বিরাট গণসমাবেশ অনুষ্ঠিত হবে। আজকের গণসমাবেশ ও আগামীকালের লংমার্চ কর্মসূচি সফল করতে বাংলাদেশ খেলাফত মজলিসের নেতৃবৃন্দ ও মোহাম্মদপুর এলাকার বিভিন্ন মাদরাসার পক্ষ থেকে ঐ এলাকায় গণসংযোগ করা হয়েছে। অপরদিকে ইসলামী আন্দোলনের লংমার্চ সফলে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা উপজেলায় কেন্দ্রীয় জেলা ও স্থানীয় নেতারা গণসংযোগের কাজ অব্যাহত রেখেছে।
মজলিসের বিশাল গণসমাবেশ
আজ শনিবার বিকেল ৩টায় মোহাম্মদপুর টাউন হল পার্ক মাঠে আরাকানে মুসলিম গণহত্যার প্রতিবাদে অনুষ্ঠিতব্য বিশাল গণসমাবেশে সভাপতিত্ব করবেন দলের অভিভাবক পরিষদের চেয়ারম্যান ও বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষা বোর্ডের সিনিয়র সহ-সভাপতি শায়খুল হাদিস আল্লামা আশরাফ আলী। উপস্থিত থাকবেন বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমির মাওলানা শাহ আতাউল্লাহ, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নেজামী, ইসলামী আন্দোলনের যুগ্ম মহাসচিব মাওলানা এটিএম হেমায়েত উদ্দীন, জামিআ মুহাম্মদিয়ার প্রিন্সিপাল মাওলানা আবুল কালাম, জামিআ রাহমানিয়ার প্রধান মুফতি হিফজুর রহমানসহ বিভিন্ন মাদরাসার প্রিন্সিপাল এবং ওলামায়ে কেরাম।
চট্টগ্রাম মহানগর নেতৃবৃন্দ আরাকানে গণহত্যার প্রতিবাদ এবং শান্তি প্রতিষ্ঠার দাবিতে পীর সাহেব চরমোনাই আহূত লংমার্চে অংশ নিয়ে সফল করে তোলার জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানান।
বাংলাদেশসহ সারা বিশ্বে শরণার্থী হিসেবে মানবেতর জীবন-যাপনরত সকল রোহিঙ্গা মুসলিমকে তাদের স্বদেশ মিয়ানমারে ফিরিয়ে নিয়ে পুনর্বাসন, নাগরিক মর্যাদা, শিক্ষা-কর্ম ও ভূমিসত্ত্বের অধিকার, আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা ও ধর্ষণের বিচার, মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আরাকান রাজ্যে মানবিক বিপর্যয় রোধ এবং শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের দাবিতে ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির হযরত পীর সাহেব আগামী ১৮ ডিসেম্বর রোববার, সকাল ৯টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে জমায়েত শেষে মিয়ানমার অভিমুখে লংমার্চে নেতৃত্ব দেবেন পীর সাহেব চরমোনাই। জমায়েতে ওলামা-মাশায়েখ, বুদ্ধিজীবী ও জাতীয় রাজনৈতিক নেতৃবৃন্দ অংশ নেবেন এবং গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন।
মিয়ানমার অভিমুখে আগামীকাল ১৮ ডিসেম্বর’ ইসলামী আন্দোলন আহূত লংমার্চ সফল করতে ব্যাপক গণসংযোগের অংশ হিসেবে জেলা সভাপতি মাওলানা মোহাম্মদ আলীর নেতৃত্বে আজ একটি টীম সকাল থেকে কক্সবাজার সদর ও রামু উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান ও গণ্যমান্য এবং ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করেন। এ সময় জেলা সহ-সভাপতি মাও. হাফেজ ফারুক, জেলা সাধারণ সম্পাদক আলহাজ বদিউল আলম, জাতীয় ওলামা-মাশায়েখ, আইম্মা পরিষদ, জেলা নির্বাহী সদস্য মাও. হাফেজ মুবিন, ছাত্রনেতা হানিফ রাইয়ানসহ অন্যান্য নেতৃবৃন্দ সফরসঙ্গী হিসেবে ছিলেন।
জনসেবা পার্টি
বাংলাদেশ জনসেবা পার্টি (বাজপা) চেয়ারম্যান নজরূল ইসলাম ভূঁইয়া বলেছেন, মানুষ মানুষের জন্য এ মহান বাক্যের প্রতি বিশ্বাস রেখে রোহিঙ্গা মুসলিম নির্যাতন  ও ন্যাক্কারজনক জঘন্য হত্যাযজ্ঞ প্রতিরোধে মানবতার তাগিদে বিশ্বব্যাপি দেশ, জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলকে এগিয়ে আসতে হবে।
গতকাল বিকেল মুগদা, ঢাকাস্থ দলের মহানগর কার্যালয়ে বাংলাদেশ জনসেবা পার্টি (বাজপা) আয়োজিত এক আলোচনা সভায় সভাপতির বক্তৃতায় একথা বলেন। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাজপা নেতা রিনা পারভিন, মো: এসাক মিয়া, জাহাঙ্গীর আলম খোকন, আলহাজ শফিকুল ইসলাম চুন্নু, মো: ইব্রাহিম, নিঝু মনি, আনোয়ার হোসেন, সাহিদা খাতুন, কবি তালেব রাজ প্রমুখ।
ছাত্র হিযবুল্লাহ ঢাকা মহানগরী
রক্ত পিপাসু ধর্মহীন জঙ্গিবাদী বৌদ্ধ সম্প্রদায় যেভাবে রোহিঙ্গা মুসলমানদের হত্যা নির্যাতন, পুড়িয়ে মারছে এবং লম্ফজম্ফ করছে তাতে ঘরে বসে থেকে আলোচনার আর সময় নেই। পবিত্র মাহে রবিউল আউয়ালের শিক্ষায় উজ্জেবিত হয়ে বর্তমান নৈরাজ্যপূর্ণ পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠায় বিশ্ব মুসলিমকে এগিয়ে আসতে হবে। বৌদ্ধরা যে নির্যাতনের চালু করেছে তা জাহেলিয়াতকেও হার মানিয়েছে। বিশ্বসম্প্রদায়গুলো পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ হচ্ছে। তাদের নিরবভূমিকা নির্যাতন আরোও বাড়িয়ে দিয়েছে। তাই এখন ঐক্যবদ্ধভাবে মাঠে ময়দানে নামতে হবে। রাসূলুল্লাহ (সা.) বিশ্ব শান্তির মূর্তপ্রতীক ছিলেন। অসহায় মানবতার আশ্রয়স্থল ছিলেন। পবিত্র মিলাদুন্নবী (সা.) উপলক্ষে এটাই বিশ্ব মুসলিমের শিক্ষা।
গতকাল বিকেলে পবিত্র মাহে রবিউল আউয়াল উপলক্ষে আলীনগরে ছাত্র হিযবুল্লাহ কামরাঙ্গীরচর থানা শাখা আয়োজিত আলোচনা সভা ও মিলাদ মাহফিলে নেতৃবৃন্দ এসব কথা বলেন। আলহাজ মোঃ জাকির হোসাইন এর সভাপতিত্বে ছাত্র হিযবুল্লাহ ঢাকা মহানগর সেক্রেটারি মুফতি মোঃ হাফিজুর রহমান এর সঞ্চলনায় আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান অতিথি মাওলানা মোঃ মোফাজ্জল হোসেন, বিশেষ অতিথি মাওলানা মোঃ শহিদুল্লাহ সালেহী, অ্যাড. মোঃ জাহাঙ্গীর হোসেন, থানা ছাত্র হিযবুল্লাহ নেতা মোঃ শাহীন আলম, মোঃ জুয়েল মৃধা, যুব হিযবুল্লাহ নেতা মোঃ কাউসার হোসেন, মাউসুদ হোসেন সালেহী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ