Inqilab Logo

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

৯ বছর পর সরকারের বিরুদ্ধে রাজপথ কাঁপাতে সমর্থ হলো সিলেট বিএনপি

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২২, ২:১৯ পিএম

র্দীঘ ৯ বছর পর সিলেটে বিএনপির মেঘা আওয়াজ। ওই সময়ে সরকারবিরোধী আন্দোলনে খুব বড় আকারের শোডাউন করতে পারেনি দলটি। অজ ফের মাঠ কাঁপাচ্ছে রাজপথের প্রধান বিরোধী দলটি। দলটি শক্তি সামর্থসহ নিবেদিত নেতাকর্মীদের অভাব নেই সিলেটে। কিন্তু অনৈক্য, গ্রুপ রাজনীতির কারনে রাজপথে নিতে পারেনি কোন অবস্থান। তারা সরকার দলকে মোকাবেলার পরিবর্ততে কামড়াকামড়ি ছিল নিজেদের মধ্যে। কিন্তু সেই স্বভাব, কার্যক্রম এখন অতীত। নতুন গতিতে শানিত এখন সিলেট বিএনপি। এর প্রমাণ দৃশ্যমান বাধা আপত্তি উপেক্ষা করে স্মরণকালের এক গণসমাবেশ উপহার দিচ্ছে সিলেট বিএনপি। এক কাতারের স্থানীয় নেতৃৃবন্দের কার্যক্রম।

নির্দলীয়, নিরপেক্ষ সরকারের অধীনে আগামী জাতীং সংসদ নির্বাচনসহ কয়েকটি দাবিতে আজ সিলেটে গণসমাবেশ বিএনপির। নগরীর চৌহাট্টাস্থ আলিয়া মাদরাসা ময়দানে হচ্ছে এই সমাবেশ।

সিলেট বিভাগে বিএনপির বড় আকারের কর্মসূচি সর্বশেষ ২০১৩ সালে হয়েছিল। দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সে বছরের অক্টোবরে সিলেটে আলিয়ার মাঠে বিশাল জনসভা করেছিল দলটি। সেই জনসভায় প্রধান অতিথি ছিলেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া।

২০১৩’র সেই জনসভায় গোটা সিলেট বিভাগ থেকে বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা যোগ দিয়েছিলেন। এর পরের ৯ বছরের মধ্যে একের পর এক কর্মসূচি ছিল দলটির। কিন্তু হইচই ফেলে দেওয়ার মতো বিশাল কর্মসূচি ছিল না তাদের।

তবে এবার আরেকটি জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ফের সিলেটে বড় আকারের কর্মসূচি বাস্তবায়ন করছে বিএনপি। দলটির দাবি, এবার স্মরণকালের সবচেয়ে বড় কর্মসূচি হচ্ছে সিলেটে। বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেতা ডা. সাখাওয়াত হাসান জীবন বলেন, ‘প্রেক্ষাপট বিবেচনায় এবার ইতিহাসের সবচেয়ে বড় কর্মসূচি হচ্ছে। এতো বাধা, এতো বিপত্তির পরও লাখ লাখ মানুষ স্রোতের মতো সমাবেশে যোগ দিয়েছেন। এর মাধ্যমে প্রমাণ হয়েছে, মানুষ এখন মুক্তি চায়।’
আজকের গণসমাবেশকে ঘিরে গত প্রায় এক মাস ধরে ব্যাপক তৎপরতা চালানো হয়েছে। গোটা বিভাগের প্রতিটি উপজেলা ও পৌরসভায় চলেছে প্রচারণা। নেতাদের মধ্যে যে মতবিরোধ, তাও বিলীন হয়ে গেছে এই সমাবেশকে কেন্দ্র করে। ফলে সিলেটজুড়ে বিএনপির মধ্যে ফিরেছে প্রাণচাঞ্চল্য। এই সমাবেশের মধ্য দিয়ে সরকারকে দাবি মানতে বাধ্য করার পথে এক ধাপ এগিয়ে যাবে বিএনপি, এমনটাই মনে করছেন দলটির নেতারা।

জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, ‘গণমানুষের অভূতপূর্ব সাড়া পেয়েছে বিএনপি। সব বাধা পেরিয়ে জনতার ঢল নেমেছে সমাবেশে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ