Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

আফ্রিকার জন্য গেটস ফাউন্ডেশনের ৭ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি

ইউক্রেন যুদ্ধ দাতাদের নগদ অর্থ সরিয়ে নিচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন গত বৃহস্পতিবার বলেছে যে, তারা আগামী চার বছরে আফ্রিকাকে ৭ বিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছে, কারণ বিল গেটস সতর্ক করেন যে, ইউক্রেন সঙ্কট মহাদেশে প্রবাহিত সাহায্যের পরিমাণ কমিয়ে দিচ্ছে।
ফাউন্ডেশনের প্রতিশ্রুতি, যা আগের চার বছরে ব্যয় করা পরিমাণের ৪০ শতাংশ বেশি,ক্ষুধা, রোগ, দারিদ্র্য এবং লিঙ্গ বৈষম্য মোকাবিলা করা প্রকল্পগুলোর লক্ষ্য পূরণ করবে। আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়া সবচেয়ে বেশি অংশ নেবে।
ইউক্রেনের দিকে তহবিল সরিয়ে নেওয়ায় আফ্রিকার মানবিক গোষ্ঠীগুলো ধুঁকছে এবং রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্বব্যাপী পণ্যের দাম বেড়েছে, সাহায্য কার্যক্রমকে প্রভাবিত করছে।
মাইক্রোসফ্ট কর্প-এর বিলিয়নেয়ার সহ-প্রতিষ্ঠাতা কেনিয়ার নাইরোবি বিশ্ববিদ্যালয়ে একটি সফরের সময় সাংবাদিকদের বলেছিলেন, ‘ইউক্রেন যুদ্ধের কারণে ইউরোপীয় বাজেটগুলো গভীরভাবে প্রভাবিত হয়েছে এবং তাই এখনই সাহায্যের প্রবণতা বাড়তে পারে না’।
‘আপনি যদি সমস্ত আবহাওয়া সহায়তাসহ সমস্ত সাহায্য (আফ্রিকাতে) নেন - আমাদের কয়েক বছর থাকবে যেখানে সম্ভবত এটি হ্রাস পাবে’। কেনিয়া এবং পূর্ব আফ্রিকার বেশিরভাগ অংশ চার দশকের মধ্যে সবচেয়ে খারাপ খরায় ভুগছে।
যুক্তরাষ্ট্রভিত্তিক খ্রিস্টান রিলিফ গ্রুপ ওয়ার্ল্ড ভিশন এই সপ্তাহে বলেছে, খরা, সঙ্ঘাত এবং কোভিড-১৯ মহামারিতে জটিল এ অঞ্চলের ১০ মিলিয়নেরও বেশি মানুষকে ‘ক্ষুধার সঙ্কটের একেবারে দ্বারপ্রান্তে’ ঠেলে দিয়েছে।
জাতিসংঘ বলেছে যে, তারা আশা করছে, এ বছর সোমালিয়ার কিছু অংশে দুর্ভিক্ষ ঘোষণা করা হবে। কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর সঙ্গে বৈঠকের পর গেটস বুধবার বলেছেন যে, ফাউন্ডেশন নাইরোবিতে একটি আঞ্চলিক কার্যালয় স্থাপন করবে।
সাবেক স্ত্রী মেলিন্ডা ফ্রেঞ্চের সাথে ফাউন্ডেশন পরিচালনাকারী গেটস এক বিবৃতিতে বলেছেন, ‘আমাদের ফাউন্ডেশন স্বাস্থ্য, কৃষি এবং অন্যান্য জটিল ক্ষেত্রগুলো সমাধানে অর্থায়ন করতে থাকবে- এবং ল্যাবগুলো থেকে এবং যাদের প্রয়োজন লোকেদের জন্য সিস্টেমগুলোকে বের করে আনতে হবে’।
ফাউন্ডেশন ২০২১ সালে ৬.৭ বিলিয়ন ডলারের দাতব্য সহায়তা দিয়েছে এবং গত সপ্তাহে বিশ্বের ক্ষুদ্র কৃষকদের আবহাওয়া পরিবর্তন মোকাবেলায় সহায়তার জন্য ১ দশমিক ৪ বিলিয়ন প্রতিশ্রুতি দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ