Inqilab Logo

ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

সিরিয়ায় জাতীয় অস্ত্রবিরতির পদক্ষেপ নেয়া হবে : পুতিন

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৬, ১২:৪২ এএম


ইনকিলাব ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, সিরিয়ায় রক্তক্ষয়ী গৃহযুদ্ধ বন্ধে পরবর্তী পদক্ষেপ হিসেবে সকল পক্ষকে জাতীয় অস্ত্রবিরতির ব্যাপারে রাজি করানোর চেষ্টা করা হবে। পুতিন বর্তমানে এক সরকারি সফরে জাপানে রয়েছেন। তিনি গতকাল সফরের এক ফাঁকে বলেন, সিরিয়ার সর্বত্র একটি পূর্ণাঙ্গ অস্ত্রবিরতির ব্যাপারে ঐকমত্যের জন্য পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। তিনি বলেন, ‘আমরা তুরস্কের মধ্যস্থতায় সশস্ত্র বিরোধী সদস্যদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি।’
তিনি আরো যোগ করেন যে, বিবদমান দলগুলো একটি নতুন শান্তি আলোচনার প্রস্তাব দিচ্ছে যা অনুষ্ঠিত হতে পারে কাজাখ রাজধানী আস্তানায়। ফ্রান্সের প্রস্তাবের প্রেক্ষিতে শুক্রবার জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে আলেপ্পো পরিস্থিতি নিয়ে আলোচনার আগে পুতিনের এই বক্তব্য পাওয়া গেল। ফ্রান্স সিরিয়ার আলেপ্পোয় যুদ্ধবিরতি পরিস্থিতি পর্যবেক্ষণ ও ত্রাণ সহায়তা পৌঁছানো নিশ্চিতের জন্য পর্যবেক্ষক মোতায়েনের দাবি করে আসছে। ইউরোপীয় ইউনিয়নের নেতারা গত বৃহস্পতিবার রাশিয়ার ওপর চাপ সৃষ্টির চেষ্টা করেন যাতে ক্রেমলিন বেসামরিক নাগকিদের রক্ষায় এগিয়ে আসে। যদিও ইইউ প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক স্বীকার করেছেন যে, অবরোধ অকার্যকর হয়ে রয়েছে।
কয়েক বছরের যুদ্ধের পর বৃহস্পতিবার উদ্ধার কর্মসূচির আওতায় বেসামরিক নাগরিক ও গেরিলা যোদ্ধারা আলেপ্পো ছেড়ে যায়। ফলে সেখানকার পূর্ণ নিয়ন্ত্রণ নেয় সরকারী বাহিনী। সেখানে প্রথম দফা উদ্ধার প্রক্রিয়া ব্যর্থ হয় লাগাতার বোমা হামলার প্রেক্ষিতে। বুধবার থেকে শুরু করে বৃহস্পতিবার সকাল পর্যন্ত এ বোমা হামলা চলতে থাকে। কিন্তু সিরিয়ার সহযোগী রাশিয়া এবং বিদ্রোহীদের পক্ষে তুরস্কের মধ্যস্থতায় নতুন করে আলোচনার পর চুক্তি পুনরায় বাস্তবায়ন করা হয়। সূত্র : নিউজ রিপাবলিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন