Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ডেঙ্গুতে মানুষ মারা গেলেও মশা মারতে পারছেন না কেন ?

ঢাকা সিটি করপোরেশনকে হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিমানবন্দরের মশা মারতে সমন্বিত ব্যবস্থা গ্রহণের নির্দেশ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশা মারতে সিভিল এভিয়েশন, উত্তর সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্টপক্ষ গুলোকে বসে কার্যকর ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জারিকৃত রুলের চূড়ান্ত শুনানি শেষে গতকাল রোববার বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি রাজিক আল জলিলের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। উত্তর সিটি কর্পোরেশনের পক্ষে ছিলেন ব্যারিস্টার রিমি নাহরিন। রিটের পক্ষে অ্যাডভোকেট তানভীর আহমেদ শুনানি করেন। এসময় আদালত সিটি কর্পোরেশনের উদ্দেশ্যে বলেন, ডেঙ্গুতে মানুষ মারা যাচ্ছে কিন্তু মশা কেন মারতে পারছেন না ?
এর আগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশার উপদ্রব থেকে সুরক্ষায় প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে ২০১৯ সালের ৩ মার্চ হাইকোর্টে রিট করেন অ্যাডভোকেট তানভীর আহমেদ। প্রাথমিক শুনানি নিয়ে ২০১৯ সালের ১২ মার্চ রুল জারি করেন হাইকোর্ট। রুলে শাহজালাল বিমানবন্দরে যাত্রী, দর্শনার্থীসহ অন্যদের মশার উপদ্রব থেকে রক্ষায় কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা ও উদাসীনতা কেন অবৈধ ঘোষণা করা হবে না-জানতে চাওয়া হয়।
এর মধ্যে বিমানবন্দরে মশার উপদ্রব নিয়ে স¤প্রতি বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রতিবেদন প্রকাশ করে। সেসব প্রতিবেদন যুক্ত করে গত ফেব্রæ্রয়ারিতে পুনরায় প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশনা দিতে সম্পূরক আবেদন করেন অ্যাডভোকেট তানভীর আহমেদ। গত ২০ ফেব্রæয়ারি ওই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশার উপদ্রব্য নিয়ন্ত্রণে অবিলম্বে ব্যবস্থা নিতে নির্দেশ দেন। তার ধারাবাহিকতায় উপরোক্ত আদেশ দিলেন হাইকোর্ট।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ