Inqilab Logo

বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯, ১৬ রজব ১৪৪৪ হিজিরী

ইউক্রেনীয়দের কষ্টের জন্য দায়ী জেলেনস্কি

জাপানের সাবেক প্রধানমন্ত্রীর নিন্দা ইউক্রেনীয়দের দেশ ছাড়ার পরামর্শ বিদ্যুত সরবরাহকারীদের ইউক্রেনে ৬ কোটি ডলার আকাশ প্রতিরক্ষা সহায়তা দেবেন সুনাক জাপোরোজিয়া প্লান্টে ১২ বার হামলা ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

জাপানের সাবেক প্রধানমন্ত্রী ইয়োশিরো মরি ইউক্রেনের নাগরিকদের কষ্ট দেয়ার জন্য প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নিন্দা করেছেন। রোববার দ্য নিক্কি সংবাদপত্রের ওয়েবসাইটে প্রকাশিত একটি নিবন্ধে তার বক্তব্য প্রকাশ করা হয়েছে।

‘কেন সবাই রুশ প্রেসিডেন্ট (ভøাদিমির) পুতিনের সমালোচনা করে, কিন্তু কেউ জেলেনস্কিকে তিরস্কার করে না? তিনি অনেক ইউক্রেনীয়কে কষ্ট দিয়েছেন,’ সাবেক প্রধানমন্ত্রী ও সংসদের উচ্চকক্ষের সদস্য মুনিও সুজুকি শুক্রবার আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বলেন। ‘জাপানি মিডিয়া একতরফা পদ্ধতির অনুশীলন করে, তারা তথ্যের পশ্চিমা উৎস অনুসারে কাজ করে। আমি এই অনুভূতিকে নাড়া দিতে পারি না যে, তারা শুধুমাত্র আমেরিকান এবং ইউরোপীয় মিডিয়া প্রকাশনা ব্যবহার করে,’ মরি উল্লেখ করেছেন। এছাড়াও, মরি অভিমত ব্যক্ত করেছেন যে, ইউক্রেনের আশেপাশের পরিস্থিতির বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র একতরফা অবস্থান নিয়েছে, যা এই বিষয়ে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার অবস্থানকে প্রভাবিত করেছে। প্রসঙ্গত ইয়োশিরো মোরি ২০০০ থেকে ২০০১ সাল পর্যন্ত জাপানের প্রধানমন্ত্রী ছিলেন।

ইউক্রেনীয়দের দেশ ছাড়ার পরামর্শ বিদ্যুত সরবরাহকারীদের : বিদ্যুত নেটওয়ার্কে চাহিদা কমাতে সহায়তা করতে ইউক্রেনের নাগরিকদের দেশ ছেড়ে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। ইউক্রেনের সবচেয়ে বড় বেসরকারী বিদ্যুত সরবরাহকারী প্রধান ম্যাক্সিম টিমচেঙ্কো বলেছেন, ইউক্রেনীয়দের ‘তিন থেকে চার মাসের’ জন্য চলে যাওয়ার কথা বিবেচনা করা উচিত কারণ এটি ‘ব্যবস্থার জন্য খুব সহায়ক হবে’।

ফেব্রুয়ারিতে রাশিয়া আক্রমণ শুরু করার পর থেকে দেশটির জ্বালানি ব্যবস্থার প্রায় অর্ধেকই ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকার ইউক্রেনীয়দের জ্বালানি সংরক্ষণের জন্য ওভেন এবং ওয়াশিং মেশিনের মতো গৃহস্থালী যন্ত্রপাতির ব্যবহার সীমিত করার আহ্বান জানিয়েছে। ডিটিইকে-এর প্রধান নির্বাহী টিমচেনকো বিবিসিকে বলেছেন যে, যতবারই রাশিয়ান সৈন্যরা বিদ্যুৎ পরিকাঠামোতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তখন বিদ্যুত ব্যবস্থা কম নির্ভরযোগ্য হয়ে ওঠে। গত সপ্তাহে দেশটির দক্ষিণে ইউক্রেনের খেরসন পুনরুদ্ধারের পর থেকে এই ধরনের হামলা বেড়েছে। তারপর থেকে, রাশিয়া ১৪৮ টিরও বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে সমালোচনামূলক অবকাঠামোতে, যার ফলে প্রায় ১ কোটি মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে, ইউক্রেনীয় কর্মকর্তারা বলেছেন। ইউক্রেনীয়রা নির্ধারিত এবং অনির্ধারিত উভয় ব্ল্যাকআউটের সময় বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে, যখন কিছু অঞ্চলে তাপমাত্রা শূন্যের নিচে নেমে যাচ্ছে। টিমচেঙ্কো পরামর্শ দিয়েছিলেন যে, লোকেরা তাদের বিদ্যুতের ব্যবহার কমিয়ে ইউক্রেনকে যুদ্ধে জয়ী হতে সহায়তা করবে। তিনি বলেন, ‘আপনি যদি কম খরচ করেন, তাহলে আহত সৈন্যদের হাসপাতালে পাওয়ার সাপ্লাই নিশ্চিত হবে। এভাবেই ব্যাখ্যা করা যায় যে, কম খাওয়া বা ত্যাগ করার মাধ্যমে তারা অন্য লোকেদের জন্যও অবদান রাখে।’

ইউক্রেনে ৬ কোটি ডলার আকাশ প্রতিরক্ষা সহায়তা দেবেন সুনাক : ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইউক্রেনের জন্য ছয় কোটি ডলার মূল্যের নতুন প্রতিরক্ষা সহায়তা ঘোষণা করেছেন। শনিবার প্রথমবারের মতো কিয়েভ সফরে গিয়ে তিনি এ সহায়তা প্যাকেজের ঘোষণা দেন।

কিয়েভে জেলেনস্কির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে সুনাক বলেন, ‘আজ আমি এ কথা বলতে এখানে এসেছি যে যুক্তরাজ্য আপনাদের পাশে থাকবে।’ ইউক্রেনের জন্য যে ধরনের শান্তি ও নিরাপত্তার প্রয়োজন, তা নিশ্চিত না হওয়া পর্যন্ত যুক্তরাজ্য দেশটির পাশে থাকবে বলে আশ্বাস দেন তিনি। ঋষি সুনাক বলেন, প্রতিরক্ষা সহায়তার মধ্যে ১২০টি বিমান বিধ্বংসী অস্ত্র, রাডার এবং ড্রোন বিধ্বংসী যন্ত্র রয়েছে। সংবাদ সম্মেলনে জেলেনস্কি সুনাকের সফরকে দুই দেশের জন্য কার্যকর ও গঠনমূলক উল্লেখ করে প্রশংসা করেছেন। তিনি বলেছেন, ইউরোপীয় এবং ইউক্রেনীয় জ্বালানি নিরাপত্তার সুরক্ষা নিশ্চিত করা, নিজেদের আকাশকে সুরক্ষিত রাখতে ইউক্রেনীয়দের সক্ষমতা এবং প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে সুনাকের সঙ্গে তার আলোচনা হয়েছে।

জাপোরোজিয়া প্লান্টে ১২ বার হামলা করেছে ইউক্রেনীয় বাহিনী : ইউক্রেনের সশস্ত্র বাহিনী শনিবার জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে (এনপিপি) ১২টি হামলা চালিয়েছে। সেপ্টেম্বরের পর থেকে এটি ছিল তাদের প্রথম হামলা। রাশিয়ার রোজেনারগোটম কোম্পানির মহাপরিচালকের উপদেষ্টা রেনাত কারচা, রাশিয়ার সাথে একটি টেলিভিশন সাক্ষাৎকারে বলেছেন।

‘বিকাল ৫:১৫ টা থেকে ৫.৪১ টা পর্যন্ত জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বারোটি হামলা হয়েছে। আমরা প্ল্যান্টের পরিধি বোঝাতে চাই, কিন্তু শিল্প অঞ্চল বা প্ল্যান্টের সংলগ্ন অন্য কোনো এলাকায় নয়,’ কারচা বলেছেন। তিনি জোর দিয়েছিলেন যে, কর্মীদের মধ্যে কোনও হতাহতের ঘটনা ঘটেনি। কারচা উল্লেখ করেছেন যে, স্প্ল্যাশ পুলে ছয়বার আঘাত করা হয়েছিল যা এনপিপি কুলিং সিস্টেমের অংশ, ব্যয়িত পারমাণবিক জ্বালানীর শুকনো পিপা স্টোরেজে আরও দুটি প্রভাব রেকর্ড করা হয়েছিল এবং চেকপয়েন্ট ২ এর কাছে আরও তিনটি স্ট্রাইক নথিভুক্ত করা হয়েছিল।

রোজেনারগোটম সিইও-এর উপদেষ্টা বলেন, ‘বোমা হামলা সত্যিই ব্যাপক ছিল। কারচা সতর্ক করেছিল যে, এই ধরনের গোলাগুলি পারমাণবিক দূষণের কারণ হতে পারে। জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি ইউরোপের বৃহত্তম। রাশিয়া তাদের বিশেষ সামরিক অভিযানের সময় ফেব্রুয়ারির শেষের দিকে এটি নিয়ন্ত্রণ করে। বর্তমানে প্ল্যান্টের ছয়টি শক্তি ইউনিট বন্ধ রাখা হয়েছে কারণ এই সুবিধাটি ইউক্রেনীয় সেনাদের দ্বারা নিয়মিতভাবে গোলাবর্ষণ করা হচ্ছে। সূত্র : তাস, দ্য ইন্ডিপেন্ডেন্ট, আল-জাজিরা।



 

Show all comments
  • Aminul Islam ২১ নভেম্বর, ২০২২, ৮:১৫ এএম says : 0
    100% রাইট
    Total Reply(0) Reply
  • Md Parves Hossain ২১ নভেম্বর, ২০২২, ৮:১৫ এএম says : 0
    Jaloneski wanted 3rd World war
    Total Reply(0) Reply
  • Md Parves Hossain ২১ নভেম্বর, ২০২২, ৮:১৫ এএম says : 0
    Jaloneski wanted 3rd World war
    Total Reply(0) Reply
  • Md Rahat Ahammed ২১ নভেম্বর, ২০২২, ৮:১৫ এএম says : 0
    একমত। জেলেনস্কি অবিবেচক।
    Total Reply(0) Reply
  • Md Rahat Ahammed ২১ নভেম্বর, ২০২২, ৮:১৫ এএম says : 0
    একমত। জেলেনস্কি অবিবেচক।
    Total Reply(0) Reply
  • Shekh Al Mamun ২১ নভেম্বর, ২০২২, ৮:১৫ এএম says : 0
    একদম সঠিক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ